ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

পেরুর সমতায় ফেরার স্বস্তি কেড়ে নিল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, জুলাই ৮, ২০১৯
পেরুর সমতায় ফেরার স্বস্তি কেড়ে নিল ব্রাজিল ছবি: সংগৃহীত

প্রথমার্ধের শুরুতে ১-০ গোলে পিছিয়ে যাওয়া পেরু পেনাল্টি গোলে সমতায় ফিরেছিল। কিন্তু  তাদের সেই স্বস্তি দীর্ঘস্থায়ী হতে দিল না ব্রাজিল। দুর্দান্ত গোলে সেলেসাওদের লিড এন দিলেন গ্যাব্রিয়েল জেসুস।

সমতায় ফিরে তখনও নিজেদের রক্ষণ ঠিকমতো গুছিয়েও উঠতে পারেনি পেরু। ব্রাজিলের মিডফিল্ডার আর্থার প্রতিপক্ষের এক খেলোয়াড় (ইউতুন) কাছ থেকে বল কেড়ে নিয়ে দৌড় শুরু করেন আর সুবিধাজনক অবস্থানে পেয়ে যান জেসুসকে।

পেরুর গোলরক্ষক গ্যালেসেকে বোকা বানিয়ে দূরের পোস্ট দিয়ে বল জড়িয়ে দেন এই লিভারপুল স্ট্রাইকার।

ম্যাচের তৃতীয় গোলটির ঠিক ২ মিনিট আগেই ব্রাজিলের ডি-বক্সে পেরু’র কুয়েভা’র লো ক্রস ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়েগো সিলভার হাতে লাগে। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজালেও ব্রাজিলিয়ানদের আপিলে সাড়া দিয়ে একবার ভিডিও রেফারির সহায়তা নিয়ে নিজের আগের সিদ্ধান্তেই অটল থাকেন রেফারি। গুয়েরেরোর আলতো পেনাল্টি শট ঠেকাতে পারেননি লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন।

এর আগে প্রথম সুযোগ পেয়েই গোল করে ব্রাজিল। ম্যাচ শুরুর মাত্র ১৫তম মিনিটেই ডান প্রান্তে ফাঁকা খুঁজে নেন গ্যাব্রিয়েল জেসুস। সুযোগ বুঝে দারুণ এক ডেলিভারিতে বল পেরুর গোল পোস্টের দূরের প্রান্তে থাকা এভারটনের দিকে বাড়িয়ে দেন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। সেখানে আন-মার্ক থাকা মিডফিল্ডার এভারটন দারুণ দক্ষতায় বল জালে জড়িয়ে দেন। পেরুর বিপক্ষে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল আর উল্লাসে ফেটে পড়ে পুরো মারাকানা স্টেডিয়াম।

রোববার (৭ জুলাই) দিবাগত রাতে রিও ডি জেনেরিও’র ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকা ২০১৯ এর ফাইনালে মুখোমুখি হয়েছে স্বাগতিক ব্রাজিল ও পেরু। ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ২ টায়। ।

প্রায় এক যুগ পর কোপা আমেরিকার শিরোপা থেকে একদম নিঃশ্বাস দূরত্বে অবস্থান করছে ব্রাজিল। নিজ দেশে আয়োজিত এবারের আসরে স্পষ্ট ফেভারিট হয়েই ফাইনালে পা রেখেছে তিতের শিষ্যরা। এমনকি দলটি এখন পর্যন্ত এই আসরে একটা গোলও হজম করেনি। তাছাড়া এই পেরুকেই গ্রুপ পর্বে বিধ্বস্ত করেছিল ৫-০ গোলে।

এখন পর্যন্ত আট বার কোপা আমেরিকার শিরোপা জিতেছে ব্রাজিল যার সর্বশেষটি ২০০৭ সালে। আর পেরুর ঘরে গেছে দুই শিরোপা, সর্বশেষ ১৯৭৫ সালে। স্বাগতিক হিসেবে কোপা আমেরিকায় ৪ বার অংশগ্রহণ করে প্রতিবারই শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। ঘরের মাঠে আরেকবার শিরোপার উল্লাসে মাততে এই ফাইনালেও তাই ব্রাজিলই ফেবারিট।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।