ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

মেসিদের কোপা মিশনের প্রথম প্রতিপক্ষ কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৫ ১০:০৪:৩২ পিএম
কোপায় নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কলম্বিয়া

কোপায় নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কলম্বিয়া

প্রথম আন্তর্জাতিক শিরোপার সন্ধানে ফের একবার আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামতে প্রস্তুত লিওনেল মেসি। আর কোপা আমেরিকার মিশনে নিজেদের প্রথম ম্যাচে মেসিদের প্রতিপক্ষ হামেস রদ্রিগেজ ও রাদামেল ফ্যালকাও’র কলম্বিয়া।

শনিবার (১৫ জুন) দিবাগত রাত ৪টায় ব্রাজিলের মাটিতে শুরু হওয়া ২০১৯ কোপা আমেরিকার ‘বি’ গ্রুপের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এই প্রতিযোগিতায় দুই দলেরই রয়েছে সমৃদ্ধ ইতিহাস। তবে ১৯৯৩ সালের পর থেকে এখন পর্যন্ত শিরোপাশুন্য আর্জেন্টিনা। দলে বিশ্বের সেরা ফুটবলারটি (মেসি) থাকা সত্ত্বেও সাম্প্রতিক সময়ে সেই শূন্যতা কাটেনি। অন্যদিকে কমম্বিয়া ২০০১ সালে সর্বশেষ এই কোপায় শিরোপা জেতার স্বাদ পেয়েছে।

কলম্বিয়ার মুখোমুখি হওয়ার আগে অবশ্য একটা স্বস্তি সঙ্গী হয়েছে আর্জেন্টিনার। আর তা হলো রদ্রিগেজদের বিপক্ষে বিগত ৮ ম্যাচেই অপরাজিত আছেন মেসিরা। ৪টি জয় আর ৪টি ড্র। এই ৮ ম্যাচে আর্জেন্টিনার জালে মাত্র একবার বল প্রবেশ করাতে সক্ষম হয়েছে কলম্বিয়া। ফলে এই ম্যাচের ফেভারিট আর্জেন্টিনাই।

আর্জেন্টিনা বিগত সাত ম্যাচে ড্র করেনি। পাঁচ জয়ের বিপরীতে পরাজয় ২টি। সর্বশেষ প্রীতি ম্যাচে নিকারাগুয়ার বিপক্ষে বার্সা ফরোয়ার্ড মেসির জোড়া গোলে ৫-১ ব্যবধানে জয় পেয়েছে দলটি। ওই ম্যাচে ইন্টার মিলার মিলানের লাউতারো মার্তিনেজও পেয়েছেন ২ গোলের দেখা।

তবে দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে পাওয়া জয় নিয়ে খুশি হওয়ার সুযোগ আছে কমই। এখনও দলটি পুরোপুরি মেসিনির্ভর। স্বাগতিক ব্রাজিলের পরই ফেভারিট হয়েও দলটি এখনও পুরো গুছিয়ে উঠতে পারেনি। দলে সার্জিও আগুয়েরো, পাওলো দিবালা, মার্তিনেজরা থাকলেও জয় পেতে ওই মেসিই একমাত্র ভরসা।

অন্যদিকে কলম্বিয়া ৩-০ গোলে পেরুকে উড়িয়ে দিয়ে প্রস্তুতিটা ভালোভাবেই সেরে রেখেছে। গত ৬ ম্যাচে কোনো ড্র করেনি কলম্বিয়া, জয় ৫টি। এবার কার্লোস কুইরোজের অধীনে দারুণ এক দল নিয়ে হাজির হয়েছে তারা। দলে রয়েছেন ফ্যালকাও। এবারই সম্ভবত রদ্রিগেজ, দুভান জাপাতার মতো তারকাদের নিয়ে গঠিত প্রতিভাবান দলটির আন্তর্জাতিক শিরোপা জেতার সেরা সুযোগ।

আর্জেন্টিনা ও কলম্বিয়া এখন পর্যন্ত ২৩ ম্যাচে মুখোমুখি হয়েছে যার মধ্যে আর্জেন্টিনার জয় ২৩টি, কলম্বিয়ার ৮টি আর ড্র ৭টি।

মূল খেলোয়াড়- আর্জেন্টিনা 
লিওনেল মেসি

বর্তমান বিশ্বের সেরা ফুটবলার মেসি। এ নিয়ে যদিও বিতর্ক আছে। আর পেছনে একমাত্র কারণ জাতীয় দলের জার্সি গায়ে তার সফল না হওয়া। ক্লাবের হয়ে অসংখ্যা শিরোপা জেতা মেসি জাতীয় দলের হয়ে এখনও প্রথম শিরোপার প্রতীক্ষায় আছেন। সাম্প্রতিক সময়ে তিনটি ফাইনাল (যার একটি বিশ্বকাপ আর দুটি কোপা আমেরিকার ফাইনাল) হারের যন্ত্রণা নিয়ে এবার পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী ফের একবার নিজের ফুটবল জাদুতে মাত করবেন কি না তা জানতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।

মূল খেলোয়াড়-কলম্বিয়া
হামেস রদ্রিগেজ

সাম্প্রতিক সময়ে বায়ার্ন মিউনিখের হয়ে তেমন সুবিধা করতে পারছেন না কলম্বিয়ান মিডফিল্ডার রদ্রিগেজ। কিন্তু জাতীয় দলের হয়ে বরাবরই ভিন্ন রূপে ধরা দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে কলম্বিয়ার উত্থানে এই সাবেক মোনাকো তারকার রয়েছে বিশাল ভূমিকা। রিয়াল থেকে ধারে বায়ার্নে খেলতে যাওয়া এই তারকা মাঠে গোলের সুযোগ তৈরিতে অনন্য। তার পায়ের জাদুর ওপর নির্ভর করছে ফ্যালকাও ও জাপাতা এবং পুরো কলম্বিয়ার সাফল্য। তবে জাপাতাও কম নন। আটলান্টাকে চ্যাম্পিয়নস লিগে তোলার পেছনে তার অবদান অসামান্য। গত মৌসুমে সবমিলিয়ে তার পা থেকে এসেছে ২৮ গোল।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-15 22:04:32