ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শোয়েব আখতারের মুখোমুখি হতে ভয় পেতেন যুবরাজ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, জুন ১২, ২০১৯
শোয়েব আখতারের মুখোমুখি হতে ভয় পেতেন যুবরাজ! যুবরাজ সিং ও শোয়েব আখতার-ছবি: সংগৃহীত

সদ্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভারতের অন্যতম জনপ্রিয় ক্রিকেট তারকা যুবরাজ সিং। অনেকের মতে, যুবরাজের বিদায়ে ভারতীয় ক্রিকেটের একটা অধ্যায়েরই সমাপ্তি ঘটে গেল। অবসর নেওয়ার পর এ ক্রিকেটারের প্রশংসা করেছেন অনেকেই। জানিয়েছেন কৃতজ্ঞতা ও শুভেচ্ছা। সেই তালিকায় আছেন শোয়েব আখতার ও শহীদ আফ্রিদির মতো সাবেক পাকিস্তানি ক্রিকেট তারকারাও।

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই তুমুল উত্তেজনা। তবে ক্রিকেটীয় সম্পর্কে বরাবরই ভদ্রতা বজায় রেখে চলেছে দুই দলের খেলোয়াড়রা।

তেমনই এক নজির রাখলেন সদ্য অবসর নেওয়া যুবরাজ সিং। তাকে প্রশংসা করে সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার বলেছিলেন, ভারতের সর্বকালের সেরা বাঁহাতি ব্যাটসম্যানদের মধ্যে যুবরাজ সিং অন্যতম।

আখতার তার ইউটিউব চ্যানেলে বলেন, 'একজন রকস্টার, একজন বিজয়ী, একজন জুনিয়র এবং আমার খুব ভালো একজন বন্ধু যুবরাজ সিং আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলো। আমার মনে আছে, ২০০৩ সালের বিশ্বকাপে সেঞ্চুরিয়ানে প্রথমবারের মতো আমি তার বিরুদ্ধে খেলেছি। আর সেখানে সে অত্যন্ত দারুণ খেলেছিল। আমি তার কাছে গিয়েছিলাম এবং কথা বলেছিলাম। খেলা সম্পর্কে তার জ্ঞান দেখে আমি সত্যিই অভিভূত হয়েছি। আমার মনে হয় না ভারত যুবরাজ সিংয়ের তুলনায় আরো মার্জিত ব্যাটসম্যান তৈরি করেছে। '

তিনি আরও লিখেছেন, 'সে (যুবরাজ) একজন বড় মাপের ক্রিকেটার, একজন ভালো বন্ধু এবং একজন দেশপ্রেমিক ভারতীয় নাগরিক। সে সর্বদা ভারতের জন্য খেলায় জিততে চেয়েছে। আর যখনই সে ব্যাট হাতে মাঠে এসেছে, তখন আমরা সবাই ভেবেছি কীভাবে তাকে মাঠ থেকে বের করা যায়; নয়তো সে একাই বড় ভূমিকা রেখে আমাদের কাছ থেকে ম্যাচ বের করে নিয়ে যাবে। আমি তার ভবিষ্যতের জন্য শুভ কামনা করি। '

শোয়েব আখতারের এমন প্রশংসার জবাবে বিনয়ী যুবরাজ টুইটারে লিখেছেন, ‘শুভকামনার জন্য ধন্যবাদ। বিশ্বাস করো, প্রতিবার যখন তুমি আমার দিকে বল করার জন্য দৌড় শুরু করতে, এটা আমার জন্য ছিল ভয়ানক। তোমাকে মোকাবিলা করার জন্য অনেক সাহসের প্রয়োজন হতো। আমাদের দুজনের অনেক বিখ্যাত লড়াই আছে যা সারাজীবন মনে থাকবে। '

শুধু শোয়েব আখতারই নন, সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি যুবরাজ সিংয়ের প্রশংসা করে বলেছেন, স্টাইলিশ এই বাঁহাতি ব্যাটসম্যান তার ক্ষমতা দিয়ে অনেককে অনুপ্রাণিত করেছেন।

সোমবার (১১ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বার্তায় একটি চমৎকার ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানিয়ে আফ্রিদি লিখেছেন, একটি চমৎকার ক্যারিয়ারের জন্য  যুবরাজ সিংকে অভিনন্দন। যে কোনো বড় ম্যাচে তুমি একজন দুর্দান্ত ব্যাটসম্যান এবং একজন অসাধারণ ফিল্ডার ছিলে। আপনার লড়াইয়ের ক্ষমতা খুবই অনুপ্রেরণীয়। আমরা একসঙ্গে অনেক ভালো সময় কাটিয়েছি। তোমার ভবিষ্যত আরো সুন্দর হোক।

এর আগে সোমবার (১০ জুন) আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ব্যাটসম্যান যুবরাজ সিং। পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) আর খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন। ২০০০ সালের অক্টোবরে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল যুবরাজের।  

ভারতের হয়ে ৪০টি টেস্ট, ৩০৪টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। । টি-টোয়েন্টিতে এক ওভারে ছয় ছক্কা মারার রেকর্ডের মালিক তিনি। এই রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এইচএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।