ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

নেইমারের বাজারমূল্য কমে অর্ধেক!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১১ ৬:৫৬:১০ পিএম
নেইমার জুনিয়র-ছবি: সংগৃহীত

নেইমার জুনিয়র-ছবি: সংগৃহীত

টানা ইনজুরি আর মাঠের বাইরের বিতর্কিত কর্মকাণ্ডে নেইমারের বাজারমূল্য কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। ফুটবল পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ বা ‘সিআইইএস’র বরাতে এমনটাই জানিয়েছে বেশ কিছু ইউরোপীয় সংবাদ মাধ্যম।

বর্তমান সময়ের সবচেয়ে বেশি দামি ফুটবলারদের নিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে নিউচ্যাটেল ইউনিভার্সিটির অন্তর্ভুক্ত ‘সিআইইএস’। রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারির পর থেকে এখন পর্যন্ত নেইমারের মূল্য কমতে কমতে অর্ধেকে নেমে এসেছে। তার বর্তমান বাজার মূল্য রবার্তো ফিরমিনো, সানে কিংবা ফিলিপ্পে কৌতিনহোর কাছাকাছি অর্থাৎ ১২০-১৫০ মিলিয়ন ইউরো।

বার্সেলোনা থেকে দুই মৌসুম আগে ২২২ মিলিয়ন ইউরোয় প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) পাড়ি জমিয়েছিলেন নেইমার। এখন পর্যন্ত দলবদলের বিশ্বরেকর্ড এটি। সঙ্গে অন্যান্য সুবিধা মিলিয়ে তার জন্য প্রায় ২৫০ মিলিয়ন ইউরো খরচ করেছে ফরাসি চ্যাম্পিয়নরা। কিন্তু সেখানে নিজের নামের মান রাখতে রীতিমত ব্যর্থ হয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। 

বেশ কয়েকবার ইনজুরির কারণে ছিটকে যাওয় আর সর্বশেষ নারীঘটিত বিতর্ক মিলিয়ে নেইমারের অবস্থা বেশ নাজুক। তারই প্রতিফলন ঘটেছে তার বাজার মূল্যে। দেড় বছর আগেও নেইমারের বাজার মূল্য ছিল ২১৩ মিলিয়ন ইউরো। ছিলেন মেসি, কেইন এবং এমবাপ্পেরও শীর্ষে। কিন্তু ৬ মাস পরেই তার মূল্য নেমে আসে ১৯৫.৭ মিলিয়ন ইউরোয়। 

চলতি বছরের জানুয়ারিতে নেইমারকে পেছনে ফেলে দেন তারই ক্লাব সতীর্থ ও কিলিয়ান এমবাপ্পে। তালিকায় এখন শীর্ষস্থানটি এই তরুণ বিশ্বকাপজয়ী ফরাসি তারকার দখলে। তার বাজার মূল্য এখন ২১৮ মিলিয়ন ইউরো, নেইমারের চেয়ে ২১ মিলিয়ন বেশি।

২০১৮-১৯ মৌসুমের মাঝামঝি সময়ে এসে চূড়ান্ত সর্বনাশ হয়েছে নেইমারের। ফরাসি কাপের ম্যাচে স্ট্রাসবুর্গের বিপক্ষে ডান পায়ে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যান তিনি। মৌসুমের বাকি সময় আর মাঠেই নামতে পারেননি। তাকে ছাড়াই প্রথম লেগে এগিয়ে থাকার স্বস্তি সঙ্গী করেও চ্যাম্পিয়নস লিগের ফিরতি লেগে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে বিদায় নিয়েছে। দুই মৌসুম মিলিয়ে পিএসজির হয়ে মাত্র ৭৮ ম্যাচ খেলেছেন নেইমার। এমনকি রিয়াল মাদ্রিদের ইনজুরিপ্রবণ ফরোয়ার্ড গ্যারেথ বেলও তার চেয়ে ১২টি ম্যাচ বেশি খেলেছেন।

কোপা আমেরিকাকে সামনে রেখে কাতারের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে ফের ইনজুরিতে পড়েছেন নেইমার। দক্ষিণ আমেরিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আসরে তার খেলার কোনো সম্ভাবনাই আর নেই। তাছাড়া তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ মিলিয়ে এখন তার মূল্য ক্রমেই নিম্নমুখী। তার মূল্য কমার যে ধারা তাতে কিছুদিনের মধ্যেই তাকে ছাড়িয়ে যাবেন রাশফোর্ড, অ্যালেকজান্ডার আর্নল্ড, দিবালা এবং গ্যাব্রিয়েল জেসুসের মতো কম জনপ্রিয় তারকারাও। 

এদিকে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য সান’ বলছে, পিএসজির সঙ্গে বিচ্ছেদের পথে হাঁটছেন নেইমার। তিনি তার পুরনো ঠিকানা বার্সেলোনায় ফিরতে মরিয়া এটা প্রায় সবাই জানে। তবে রিয়াল মাদ্রিদও তাকে নিয়ে আগ্রহ দেখিয়েছিল। কিন্তু রিয়ালের ভাবনায় আপাতত তার নাম যে নেই তা ইডেন হ্যাজার্ডকে দলে ভিড়িয়ে বুঝিয়ে দিয়েছেন জিনেদিন জিদান। এখন বার্সেলোনাই হতে পারে নেইমারের স্বস্তির ঠিকানা। কিন্তু মেসি-সুয়ারেজদের সঙ্গে তার পুনর্মিলন নিয়ে এখনও 'স্পিকটি নট' বার্সেলোনা।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   নেইমার ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-11 18:56:10