ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

ক্রিকেট

অবসরের ঘোষণা দিলেন যুবরাজ সিং

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১০ ০৬:৩৯:২৬ পিএম
অবসরের ঘোষণা দিলেন যুবরাজ সিং অবসরের ঘোষণা দিলেন যুবরাজ সিং-ছবি:সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ভারতের এক সময়কার তারকা অলরাউন্ডার যুবরাজ সিং। সীমিত ওভারের জন্য সুপরিচিত এই বাঁহাতি আন্তর্জাতিক ক্রিকেটে বিদায় নিলেও আইসিসির অনুমোদিত টি-টোয়েন্টি লিগগুলোতে খেলে যাবেন তিনি।

ক্যারিয়ারের শুরু থেকেই আলোচনায় আসেন যুবরাজ। ২০০০ সালে ওয়ানডের মাধ্যমে জাতীয় দলে অভিষেক হয় তার।

সেবার কেনিয়ার নাইরোবিতে আইসিসি নকআউট টুর্নামেন্টে (বর্তমানে চ্যাম্পিয়নস ট্রফি) তার দলকে ফাইনালে নিতে সাহায্য করেন তিনি।

তবে যুবরাজের খেলোয়াড়ী জীবনের সেরা সময় কাটে ২০১১ ঘরের মাঠের বিশ্বকাপে। সেবার টুর্নামেন্ট সেরা হয়ে ভারতকে দ্বিতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে মূল ভূমিকা রাখেন। এছাড়া ২০০৭ প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়ন ট্রফিতেও দলকে শিরোপা জেতাতে দারুণ খেলেন তিনি।

মাঝে ক্যান্সারের সঙ্গে লড়াই করে ফিরে আসা যুবরাজ সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১২ সালে। আর জাতীয় দলের হয়ে শেষবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেন ২০১৭ সালে।

১৯ বছরের ক্যারিয়ারে তিনি ৩০৪টি ওয়ানডে খেলে ১৪টি সেঞ্চুরি ও ৫২টি হাফসেঞ্চুরিতে ৩৬.৯২ গড়ে ৮ হাজার ৭০১ রান করেছেন। আর ৪০টি টেস্ট খেলে তিনটি সেঞ্চুরিসহ ৩৩.৯২ গড়ে ১৯০০ রান করেছেন। টি-টোয়েন্টির সফল এই তারকা ৫৮ ম্যাচে ৮টি হাফসেঞ্চুরিতে ও ২৮.০২ গড়ে ১১৭৭ রান করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুন ১০, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa