ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতলেন নাদাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১০ ২:০১:১০ এএম
রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতলেন নাদাল

রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতলেন নাদাল

ফ্রেঞ্চ ওপেন টেনিসের পুরুষ এককের শিরোপা জিতেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। ফাইনালে অস্ট্রিয়ার ডোমেনিক থিয়েমকে ৩-১ সেটে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ঘরে তোলেন এই টেনিস তারকা। আর এই জয়ের ফলে ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড ১২তম শিরোপা নিজের করে নেন তিনি।

প্যারিসের রোঁলা গ্যাঁরোর টেনিস কোর্টে ম্যাচের প্রথম সেটে আধিপত্য দেখান নাদাল। ৬-৩ গেমে প্রথম সেটে জয় পান তিনি। এরপর দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন থিয়েম। সফলও হন তিনি। ৭-৫ গেমে নাদালকে হারিয়ে ১-১ সেটে সমতায় ফেরেন তিনি।

তৃতীয় সেটে থিয়েমের বিপক্ষে আবারও আধিপত্য দেখান নাদাল। তার কাছে পাত্তা পায়নি থিয়েম। ৬-১ গেমে সেট জিতে ২-১ ব্যবধানে এগিয়ে যান ৩৩ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড।

চতুর্থ সেটেও দাপট ধরে রাখেন নাদাল। তার অভিজ্ঞতার কাছে পেরে ওঠেন নি থিয়েম। ৬-১ গেমে সেট জিতে টানা তৃতীয়বারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতেন নাদাল। টানা দ্বিতীয়বার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠেও শিরোপা বঞ্চিত হলেন ডোমেনিক থিয়েম।

এটি রাফায়েল নাদালের ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা। যেখানে তিনি ক্যারিয়ারেই জিতেছেন ১৮টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি। আর চারটি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে একটি নির্দিষ্ট আসরে সবচেয়ে বেশি ১২টি এই স্প্যানিশ তারকাই জিতেছেন। অস্ট্রেলিয়ার নারী টেনিস তারকা মার্গরেট কোর্ট অস্ট্রেলিয়ান ওপেনে ১১টি শিরোপা জিতেছেন। আর যুক্তরাষ্ট্রের নারী মার্টিনা নাভ্রাতিলোভা উইম্বলডন জিতেছেন ৯টি।

গ্র্যান্ড স্ল্যাম জয়ে পুরুষদের মধ্যে অবশ্য নাদাল থেকে ২টি শিরোপায় এগিয়ে রয়েছেন গ্রেট রজার ফেদেরার। সুইস তারকা ক্যারিয়ারে এখন পর্যন্ত ২০টি মেজর ট্রফি ঘরে তুলেছেন। ১৫টি শিরোপায় তৃতীয় স্থানে রয়েছেন সার্বিয়ার নোভাক জোকোভিচ।

নাদাল ফ্রেঞ্চ ওপেনে ২০০৫ থেকে শুরু করে ২০০৮ পর্যন্ত টানা ৪টি শিরোপা জিতেছেন। পরে ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত জেতেন টানা আরও ৫টি ট্রফি। আর এবারে ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত জিতলেন টানা তিনটি শিরোপা। 

ফ্রেঞ্চ ওপেন ছাড়া নাদাল ইউএস ওপেন ৩টি, উইম্বলডন ২টি ও অস্ট্রেলিয়ান ওপেন জিতেন একবার।  

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জুন ১০, ২০১৯
আরএআর/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   টেবিল টেনিস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-10 02:01:10