ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
bangla news

‘অসাধারণ’ মেসিকে কী পরামর্শ দিলেন ওবামা?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-৩০ ৩:৩৪:৩৫ পিএম
ওবামা ও মেসি-ছবি: সংগৃহীত

ওবামা ও মেসি-ছবি: সংগৃহীত

জাতীয় দলের জার্সি গায়ে চারটি বিশ্বকাপ খেলেও এখন পর্যন্ত শিরোপার স্বাদ পাননি লিওনেল মেসি। কোপা আমেরিকার চিত্রটাও একই। অথচ বার্সেলোনার হয়ে শিরোপার বন্যা বইয়ে দিয়েছেন। নিজের প্রিয় খেলোয়াড় মেসিকে তাই শিরোপা জয়ের উপায় বাতলে দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

২০১৮ বিশ্বকাপের নকআউট পর্বে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। এর আগের আসরে তথা ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার আগে অবশ্য মেসির নেতৃত্বে দারুণ খেলেছিল দক্ষিণ আমেরিকান জায়ান্টরা।

সবমিলিয়ে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা সেই ১৯৮৬ সাল থেকে বিশ্বকাপ জেতার স্বাদ পায়নি। যদিও সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ও পাঁচবারের ব্যালন ডি’অর মেসি দলে আছেন।

কোপা আমেরিকায়ও টানা দু’বার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে লা আলবিসেলেস্তেদের। এর মানে সেই ১৯৯৩ সাল থেকে এই শিরোপা ধরা দেয়নি তাদের হাতে।

আর্জেন্টিনার পারফরম্যান্স নিয়ে সারা বিশ্বেই তুমুল আগ্রহ। এই আগ্রহীর তালিকায় যেমন সাধারণ ফুটবলপ্রেমীরা রয়েছেন, তেমনি আছেন অনেক বিখ্যাত রাজনীতিবিদও। এই তালিকায় শুরুর দিকেই থাকবেন ওবামা। ক্ষমতায় থাকাকালীন মেসির প্রতি তার আগ্রহের কথা অনেকবারই প্রকাশ করেছিলেন তিনি। তার দুই মেয়ে মালিয়া ও শাশাও মেসির দারুণ ভক্ত।

ওবামার মতে, মেসির মতো মহাতারকা থাকা সত্ত্বেও আর্জেন্টিনা বিশ্বকাপ জিততে পারেনি কারণ তারা একটা দল হয়ে খেলতে ব্যর্থ। বোগোতায় ইএক্সএমএ সম্মেলনে এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'এমনকি আমরা যাদের প্রতিভাবান বলি তারাও সাধারণদের সঙ্গে কাজ করেই নিজেদের উন্নতি করে। আর্জেন্টিনায়, যদিও মেসি অসাধারণ, কিন্তু সমস্যা হচ্ছে বিশ্বকাপ জিততে পারছে না।'

'তরুণদের প্রতি আমার উপদেশ হচ্ছে, এমন খুব মানুষই আছে যারা একক দক্ষতায় সাফল্যের চূড়ায় পৌঁছেছেন।'

২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব করা ওবামা এমন সময় কথাগুলো বললেন যখন ব্রাজিলে অনুষ্ঠেয় কোপা আমেরিকার জন্য প্রস্তুতি নিচ্ছে আর্জেন্টিনা। এবারের আসরে ‘বি’ গ্রুপে আছে আর্জেন্টিনা। এই গ্রুপে তাদের সঙ্গী কলম্বিয়া, প্যারাগুয়ে এবং কাতার।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ৩০, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল মেসি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-30 15:34:35