ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

পাকিস্তানের স্পিনে বাঁধা বাংলাদেশের ভাগ্য

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১১
পাকিস্তানের স্পিনে বাঁধা বাংলাদেশের ভাগ্য

ঢাকা: পাকিস্তান দলের সঙ্গে পেরে উঠায় সত্যিই কঠিন। টি-টোয়েন্টিতে তার নমুনাও দেখিয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটের ওই সংক্ষিপ্ত ভার্সনের ধারাবাহিকতা থাকলে ওয়ানডে সিরিজ নিয়েও বাংলাদেশ দলের আশাবাদি হওয়ার কিছু নেই।

পাকিস্তানের বিশ্বের সেরা বোলিং লাইনে পেস এবং স্পিন কোন বিভাগেই ঘাটতি নেই। অফ এবং লেগ দুই ধরনের বোলারই তাদের আছে। লেগ স্পিনার শহীদ আফ্রিদির একাই হুমকি হয়ে দেখা দিতে পারেন। অফ স্পিনার সাঈদ আজমল, মোহাম্মদ হাফিজ এবং শোয়েব মালিক হাত ঘোরালেই মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পিচে বাংলাদেশ দলের জন্য সম্মানজনক স্কোর করাটাই কঠিন হয়ে যাবে। কোন ভাবে উইকেট থেকে সিম বোলাররা সুবিধা নিতে পারলে তো রক্ষা নেই। ওমর গুল, আজিজ চিমা এবং সোহাইল তানভিরের গতির সামনে মিরপুরের কালো পিচের ওপর গড়াগড়ি যেতে হবে স্বাগতিক ব্যাটসম্যানদের।

আসলে যে ভরসায় বাংলাদেশ এশিয়ার বাইরের দলগুলোর ওপর ছড়ি ঘুরায়, পাকিস্তানের বেলায় তা অকার্যকর। দুই দেশের উইকেটের মধ্যে আদতে কোন পার্থক্য নেই। এধরনের উইকেটে খেলে পাকিস্তান দল অভ্যস্ত। ব্যবধান যা বোলারদের মধ্যে। এখানে ছেড়ে দিলে ভুল হবে। খারাপ সময় পেছনে ফেলে পাকিস্তান দলটি এখন অনেক পরিণত। অভিজ্ঞ এবং প্রতিশ্রুতিশীল তরুণ ক্রিকেটার নিয়ে জিম্বাবুয়ে সফরে নিরঙ্কুশ সাফল্য পেয়েছে। নিরপেক্ষ ভেন্যু দুবাইয়ে শ্রীলঙ্কার মতো প্রতিষ্ঠিত ক্রিকেট শক্তিকে টি-টোয়েন্টি, ওয়ানডে এবং টেস্টে হারিয়ে বাংলাদেশ সফর করছে।

তিন তিনজন সাবেক অধিনায়ককে নিয়ে মিসবাহ উল হকের দল বাংলাদেশের সামনে ভয়ঙ্কর হয়ে দেখা দিতে পারে সিরিজের প্রথম ওয়ানডেতে। অলরাউন্ডার নিয়ে বাংলাদেশের জন্য পাকিস্তানকে কঠিন প্রতিপক্ষই মনে করেন ইউনুস খান,“আমাদের দারুণ সব স্পিনার আছে। গত রাতেই (মঙ্গলবার) তো দেখা গেছে বাংলাদেশ স্পিনে আমাদের চেয়ে বেশি ভুগেছে। পেস বোলারদের জন্য সহায়তা থাকলেও আমাদের সমস্যা নেই। তো উইকেট যেমনই হোক, আমাদের সমস্যা নেই। ”
 
অভিজ্ঞতার মূল্য অনেক। ইউনুস অভিজ্ঞতা থেকে যে মূল্যায়ন করেছেন তাকে হেলা করার সুযোগও নেই,“আন্তর্জাতিক ক্রিকেটটাই এরকম যে বিভিন্ন কন্ডিশনে, বিভিন্ন উইকেটে খেলতে হবে। এটা নিয়ে বাড়তি চিন্তার কিছু নেই। গত রাতে ব্যাটসম্যানরা যে রান করেছে, উইকেটের কথা চিন্তা করলে সেটা বেশ ভালো। চিন্তার কিছু নেই। ”

পাকিস্তানের গায়ে ফেভারিটের তকমা থাকায় সিরিজ নিয়ে ভাবতে হচ্ছে না। তবে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে হেলা করারও সুযোগ নেই। ইউনুস খানের যুক্তি তেমনই,“মোটেও আশা করছি না সিরিজটা কঠিন হবে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিপক্ষকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। কাগজে-কলমে যে দলই এগিয়ে থাকুক, জিততে হলে মাঠে ভালো খেলেই জিততে হয়। সিরিজ সহজ হলো না কঠিন, এটা কেবল মাত্র সিরিজ শেষে বলা যাবে। মাঠে নেমে প্রতিপক্ষকে দুর্বল ভাবার কোন অবকাশ নেই। ”

উইকেট আলোচনার বাইরে রাখলে বাংলাদেশের একেবারে যে কিছু করার নেই তা নয়। বাঁহাতি স্পিনের খনি কাজে লাগাতে পারলে সমানে পাল্লা দেওয়ার সুযোগ আসবে। ব্যাটিংয়ে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান বড় ইনিংস খেললে পাকিস্তান সহজে পার পাবে না। আসল কথা হলো বাংলাদেশকে ভালো খেলতে হবে। প্রধান কোচ স্টুয়ার্ট ল পাকিস্তান দলের একটি চিত্র তুলে ধরেছিলেন সংবাদ সম্মেলনে,“তারা খুবই ভালো একটি দল। শ্রীলঙ্কার বিপক্ষে অনেক ভালো ক্রিকেট খেলেছে। পাকিস্তানকে হারাতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। কিন্তু আমরা ওই ভাবে ভাবছি না। আগে ব্যাট করলে ভালো স্কোর করতে হবে। পরে ব্যাট করলে তাদেরকে মোকাবেলা করতে হবে যে ভাবে আমরা খেলতে চাচ্ছি। ”

সাম্প্রতিক সিরিজগুলোর দিকে তাকালে দেখা যাবে কম করে হলেও একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ দল। তারই ধারাবাহিকতা রাখতে হলে বেসিক ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন স্টুয়ার্ট ল।
২০০৮ সালের পর পাকিস্তানের সঙ্গে কোন পূর্ণাঙ্গ ওয়ানডে সিরিজ খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। তবে এশিয়া কাপ এবং বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলেছে। যদিও রেকর্ডটা ভালো নয়। ২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে একটিতে জিতেছে বাংলাদেশ। সেটাও এক যুগ আগের কথা, ১৯৯৯ সালের বিশ্বকাপে।

দিবারাত্রির খেলা দুপুর দেড়টা থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে। শীতের সময় হওয়ায় শিশির প্রভাবক হয়ে দেখা দিতে পারে। তাই বৃহস্পতিবারের প্রথম ওয়ানডেতে টসে জেতা হবে মুশফিকুর রহিমের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।