ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

পর্দার আড়ালে পাকিস্তান ক্রিকেট দল!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১১
পর্দার আড়ালে পাকিস্তান ক্রিকেট দল!

ঢাকা: ফুটবলে রুদ্ধদ্বার অনুশীলন প্রচলিত এবং দর্শকরা তাতে অভ্যস্তও। অনেক সময় বড় দলগুলো কৌশল গোপন রাখার প্রয়োজনে আড়ালে অনুশীলন করে থাকে।

ক্রিকেটে রুদ্ধদ্বার অনুশীলন খুব বেশি প্রচলিত না। ইচ্ছে হলে কোন দল গোপনে অনুশীলন করতে পারে। এতে কোন বিধিনিষেধ নেই। ওই ধরণের অনুশীলনে সাধারণত সাংবাদিক এবং দর্শকদের দূরে রাখা হয়।

২০১১ সালের বিশ্বকাপ চলাকালে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের একটি অনুশীলন সেশন দর্শক এবং সাংবাদিকদের দেখতে দেওয়া হয়নি। যতদূর মনে পড়ে ভারতের অনুশীলনেও একদিন সাংবাদিকদের প্রবেশাধিকার ছিলো না। প্রচার মাধ্যম এবং দর্শকদের প্রবেশাধিকার না থাকার একটা বড় কারণ হতে পারে নিরবচ্ছিন্ন অনুশীলন এবং কৌশল গোপন রাখা। কিন্তু পাকিস্তান ক্রিকেট দল যেভাবে পর্দার আড়ালে থাকছে, তাতে করে রহস্য ঘনিভূত হচ্ছে। একটা বিশেষ উদ্দেশ্য থাকলেও থাকতে পারে। দর্শক এবং ক্রিকেট সংশ্লিষ্টরা অনুমান করছেন নিরাপত্তার খাতিরে গোপনে অনুশীলনের পন্থা বেছে নিতে পারে পাকিস্তান।

পাকিস্তান দলকে অনুশীলনের জন্য জিপি-বিসিবি একাডেমির বিশাল মাঠ বরাদ্দ দেওয়া হয়েছিলো। একবেলা অনুশীলনের পরই আপত্তি তোলে, অত সুন্দর খোলা ময়দানে তারা অনুশীলন করবে না। যদিও অজুহাত হিসেবে বাদামী এবং কালো পিচকে সামনে নিয়ে আসে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পিচ কালো মাটি দিয়ে গড়া। স্টেডিয়ামের পূর্ব পাশের ক্রিকেট ইনডোর কমপ্লেক্সের নেটের পিচও কালো মাটিতে তৈরি। অতিথি দলের দাবি মেটাতে শেষপর্যন্ত ইনডোর কমপ্লেক্সে অনুশীলনের ব্যবস্থা করে দেয় বিসিবি। চারিদিক থেকে কালোপর্দায় ঘেরা ইনডোর কমপ্লেক্সে প্রবেশের পর মঞ্চের আশপাশে কাউকে চাপতে দেওয়া হচ্ছে না।

২০১০ সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্পট ফিক্সিং এবং দুবাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার সময় হোটেল থেকে উইকেটরক্ষক ব্যাটসম্যান জুলকারনাইন হায়দারের আত্মগোপনের ঘটনার পর থেকে পাকিস্তান দল অনেক বেশি সতর্কতা অবলম্বন করছে। পুনরায় যাতে বাজিকররা তাদের ক্রিকেটে কালো থাবা বসাতে না পারে সেজন্য দলের সঙ্গে একজন নিরাপত্তাকর্মীও দেওয়া হয়েছে। একজন বললে ভুল হবে, দুইজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাকে পাকিস্তান ক্রিকেট দলের সঙ্গে সম্পৃক্ত করেছে তাদের ক্রিকেট বোর্ড। কর্নেল পদমর্যাদার ওই সেনা কর্মকর্তাদ্বয়ের একজন ওয়াসিম আহমেদ সাঈদ নিরাপত্তার দিকটি দেখেন। অপর জন নওসাদ আলী সহকারী ম্যানেজারের দায়িত্বে থাকলেও উদ্দেশ্য নিরাপত্তা দেখা।

একটি দেশের তিন তিনজন সেরা ক্রিকেটার সালমান বাট, পেসার মোহাম্মদ আসিফ এবং তরুণ পেসার মোহাম্মদ আমির স্পট ফিক্সিংয়ের দায়ে ইংল্যান্ডে জেল খাটছেন। পাকিস্তানের ক্রিকেটকে কলঙ্কের হাত থেকে মুক্ত করতে নানা ভাবে চেষ্টা করে যাচ্ছে তাদের ক্রিকেট বোর্ড। তারই একটা অংশ হতে পারে রুদ্ধদ্বার অনুশীলন।  

বাংলাদশে সময়: ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।