ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বুট জোড়া তুলে রাখলেন ইয়াইয়া তোরে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মে ১১, ২০১৯
বুট জোড়া তুলে রাখলেন ইয়াইয়া তোরে ইয়াইয়া তোরে-সংগৃহীত

অবসর নিলেন ইয়াইয়া তোরে। আইভরিয়ান মিডফিল্ডার পেশাদারি ফুটবল ক্যারিয়ারে সফল অধ্যায় কাটিয়েছেন বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটিতে। তোরের অবসরের খবরটি নিশ্চিত করেছেন তার এজেন্ট দিমিত্রি সেলুক।

অবশ্য বুট জোড়া তুলে রাখলেও ফুটবল ছাড়ছেন না তোরে। ভবিষ্যতে কোচিংয়ে দেখা যাবে তাকে।

অ্যাজেন্ট সেলুক টুইটারে লিখেছেন, ‘ইয়াইয়া তোরে তার খেলোয়াড়ি ক্যারিয়ার শেষ করেছেন। এরপর কোচিংয়ে ক্যারিয়ার শুরু করবেন। ’

জাত মিডফিল্ডার হলেও একসময় দলের প্রয়োজনে সেন্টার ব্যাকেও খেলেছেন তোরে। আফ্রিকার সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে বিবেচিত হন তিনি। আইভরি কোস্টের জার্সিতে ২০১৫ সালে আফ্রিকান কাপ অব নেশনস জিতেছেন এই ৩৫ বছর বয়সী তারকা। তার ঝুড়িতে বার্সেলোনার হয়ে ২০০৮-০৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও দুইটি লা লিগা শিরোপাও আছে।

ম্যানচেস্টার সিটিতে প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ ও কমিউনিটি শিল্ড জিতেছেন তোরে। একসময় সিটিজেনদের প্রাণপ্রিয় তারকা থাকলেও পেপ গার্দিওলা অধ্যায়ে ব্রাত্য হয়ে পড়েন তিনি।

যার ফলে ২০১৮ সালে ইতিহাদ স্টেডিয়াম ছেড়ে দ্বিতীয়বারের মতো যোগ দেন গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসে। গত ডিসেম্বরে সেই চুক্তিটিও শেষ হয়ে যায়। এরপর থেকে মাঠে দেখা যায়নি তোরেকে।

তোরের সাবেক ক্লাব সিটি তার অর্জিত সকল শিরোপার নাম উল্লেখে করে অফিসিয়াল টুইটার পেজে লিখেছে, ‘সিটি লিজেন্ড, অশেষ শুভকামনা রইল!’

সিটি তাদের সাবেক কিংবদন্তিকে জন্মদিনের আগাম শুভেচ্ছাও জানিয়েছে। ১৩ মে ৩৬ বছরে পা রাখবেন তোরে।

বাংলাদেশে সময়: ১৩১০ ঘন্টা, মে ১১, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।