ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যেখানে সবার শীর্ষে তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মে ১০, ২০১৯
যেখানে সবার শীর্ষে তামিম তামিম ইকবাল-ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। আর ওপেনার হিসেবে তার প্রতিদ্বন্দ্বী তো তিনি নিজেই। ক্যারিয়ারে তার বহু অর্জনের খাতায় এবার যুক্ত হয়েছে নতুন এক কীর্তি। গত দুই বছরে ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং গড়ে শীর্ষে আছেন এই ড্যাশিং ওপেনার।

২০১৭ ও ২০১৮ সালে কমপক্ষে ১০ ম্যাচ খেলেছেন এমন ওপেনারদের নিয়ে তালিকাটি সাজানো হয়েছে। গেল ২ বছরে ২৩টি ওয়ানডে ম্যাচ খেলে তামিমের রান ১ হাজার ৩৩০।

এই সময়ে তার ব্যাটিং গড় ৭৩.৮৮, যা ওপেনারদের মধ্যে সর্বোচ্চ।

দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় ওপেনার রোহিত শর্মা তামিমের চেয়ে ২০টি ম্যাচ বেশি খেলে রান করেছেন ২ হাজার ৫০৮, গড় ৭১.৬৫। তালিকার তিনে থাকা পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হকের গড় ৬৪.৬৪ এবং তার ওপেনিং সঙ্গী ফখর জামানের গড় ৫৬.৫২।
 
তালিকার পঞ্চম স্থানে থাকা ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর ব্যাটিং গড় ৫৪.৮০ আর নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের গড় ৫০.৪২।

গত দুই বছর নয়, যদি শুধু গেল বছরকে হিসেবে ধরা হয় তাহলে তামিমের ব্যাটিং গড় আরও বেশি। এই সময়ে ১২টি ম্যাচ খেলে তার ব্যাটিং গড় ৮৫.৫! আছে ২টি সেঞ্চুরি আর ৬টি অর্ধশতকও।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ১০, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।