ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যেখানে মেসি-রোনালদোর চেয়ে এগিয়ে এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
যেখানে মেসি-রোনালদোর চেয়ে এগিয়ে এমবাপ্পে রোনালদো, এমবাপ্পে ও মেসি-ছবি: সংগৃহীত

মাত্র ২০ বছর বয়সেই নিজেকে ফুটবলের ভবিষ্যত মহাতারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন কিলিয়ান এমবাপ্পে। এমনকি একই বয়সে দুই 'ফুটবল জাদুকর' লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর অর্জনকে বড় ব্যবধানে ছাড়িয়ে গেছেন বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড।

প্যারিস সেইন্ট-জার্মেইয়ের হয়ে দারুণ এক মৌসুম কাটাচ্ছেন ‘ফুটবল বিস্ময়’ কিলিয়ান এমবাপ্পে। যদিও ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে আগেভাগেই বিদায় নিতে হয়েছে, তবু ফরাসি জায়ান্টদের লিগ ওয়ানের শিরোপা জেতায় সবচেয়ে বড় অবদান এই ফরোয়ার্ডেরই।

এরইমধ্যে কয়েকটি রেকর্ড ভেঙে বিশ্বকাপ শিরোপা জয়ের স্বাদ পেয়ে গেছেন এমবাপ্পে। একই সময়ের হিসেবে মেসি আর রোনালদোর ক্যারিয়ার ছিল তুলনামূলক সাদামাটা। মোনাকো, পিএসজি এবং ফ্রান্সের হয়ে এখন পর্যন্ত এমবাপ্পে গোল করেছেন ৯৪টি।  

আগামী ডিসেম্বরে এমবাপ্পের বয়স হবে ২১। অথচ তার আগেই একই বয়সের মেসি ও রোনালদোকে ছাড়িয়ে গেছেন তিনি। ২১ বছর বয়সে ক্লাব ও দেশের হয়ে মেসির নামের পাশে ছিল ৫০টি গোল। আর রোনালদোর গোলসংখ্যা ছিল ৩৫টি।

চ্যাম্পিয়নস লিগের হিসেব ধরলেও মেসির চেয়ে এগিয়ে এমবাপ্পে। এরইমধ্যে ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতায় ১৪টি গোল করেছেন ফরাসি তারকা। সমান বয়সে মেসি করেছিলেন ১১টি গোল। আর ২০ বছর বয়সী রোনালদোর নামের পাশে ছিল মাত্র ২ গোল।

চলতি মৌসুমে ইউরোপীয় ‘গোল্ডেন শু’র অন্যতম দাবিদার এমবাপ্পে। তালিকার শীর্ষে থাকা মেসির গোলসংখ্যা ৩৩টি। দ্বিতীয় স্থানে থাকা এমবাপ্পে মাত্র ৩ গোলে পিছিয়ে আছেন। এছাড়া এবারের ব্যালন ডি’অর জেতার লড়াইয়ে মেসির একমাত্র প্রতিদ্বন্দ্বীও তিনিই।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।