ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন ক্যালিস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন ক্যালিস জ্যাক ক্যালিস। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্করে সম্মানিত হলেন সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। দেশটির সিলভার ক্যাটাগরিতে ‘অর্ডার অব ইখামাঙ্গা অ্যাওয়ার্ড' পেয়েছেন তিনি। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট সিরিল রামফোসা ক্যালিসের হাতে এই পুরস্কার তুলে দেন। দেশের শিল্প, সাহিত্য, সঙ্গীত, সাংবাদিকতা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট দেশের নাগরিকদের এই পুরস্কার দিয়ে থাকেন।

ক্যালিসের আগে ক্রিকেটে দারুণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ শন পোলক, মাখায় এনটিনি ও হাশিম আমলাকে এ পুরস্কার দেওয়া হয়। চতুর্থ ক্রিকেটার হিসেবে দেশের সম্মাননা পেলেন ক্যালিস।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৬৬ টেস্ট, ৩২৮ ওয়ানডে ও ২৫ টি-টোয়েন্টি খেলে ২০১৪ সালে অবসর নেন ক্যালিস।  

তার এই অর্জনে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী থাবাং মোরো বলেন, ‘উপযুক্ত ব্যক্তি হিসেবে এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন জ্যাক ক্যালিস। তার অর্জনের লম্বা তালিকার পুনরাবৃত্তি হওয়া কঠিন। স্যার গারফিল্ড সোবার্সের পাশে সর্বকালের অন্যতম সেরা ব্যাটিং অলরাউন্ডার হিসেবে তাকে রাখা যায়। আর আমাদের সময়ের অন্যতম সেরা খেলোয়াড় তিনি। ’

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।