ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ব্রেন টিউমারে প্রাণ গেল স্কটিস ক্রিকেটারের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২০ ৩:২৮:২৫ পিএম
ব্রেন টিউমারে প্রাণ গেল কন ডি ল্যাঙ্গের-ছবি: সংগৃহীত

ব্রেন টিউমারে প্রাণ গেল কন ডি ল্যাঙ্গের-ছবি: সংগৃহীত

সবার ভাগ্য হয় তো বাংলাদেশি ক্রিকেটার মোশাররফ রুবেলের মতো ভাল না! কিছুদিন আগে ব্রেন টিউমার ধরা পড়ায় সফল অস্ত্রোপচার হয়েছে বাঁহাতি স্পিনার রুবেলের। প্রাথমিক অবস্থায়ই ধরা পড়ায় অস্ত্রাপচারে শঙ্কামুক্ত করা গেছে তাকে। কিন্তু রুবেলের মতো ভাগ্য ভালো নয় স্কটল্যান্ডের বাঁহাতি স্পিনার কন ডি ল্যাঙ্গের।

৩৮ বছর বয়সে গত বৃহস্পতিবার (১৯ এপ্রিল) ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। গেল বছরের অক্টোবরে ডি ল্যাঙ্গের উন্নত চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহের কাজ শুরু করে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড। কিছু দিন আগে অস্ত্রোপচার এমনকি রেডিওথেরাপি ও কেমোথেরাপিও নেন ডি ল্যাঙ্গে। তবু বাঁচতে পারলেন না।

২০১৫ সালে স্কটল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন ডি ল্যাঙ্গে। ২০১৭ সালের ২৫ নভেম্বর আরব আমিরাতে পাপুয়া নিউগিনির বিপক্ষে জীবনের শেষ আন্তর্জাতিক তথা শেষ ক্রিকেট ম্যাচটি খেলেন ডি ল্যাঙ্গ। স্কটল্যান্ডের হয়ে ১৩ ওয়ানডেতে ৫ উইকেট, টি-টোয়েন্টি ৮ ম্যাচে ৮টি উইকেট রয়েছে তার নামের পাশে। আইসিসির পূর্ণাঙ্গ দেশগুলোর বিপক্ষে স্কটল্যান্ডের প্রথম জয়ের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেট পেয়ে সবাইকে তাক লাগিয়ে দেন ডি ল্যাঙ্গ।

ডি ল্যাঙ্গের মৃত্যুতে ক্রিকেট স্কটল্যান্ডের চেয়ারম্যান টনি ব্রায়ান বলেন, ‘এত অল্প বয়সে কন ডি ল্যাঙ্গের চলে যাওয়াটা সত্যিই মর্মান্তিক। সে স্কটল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের একজন অ্যাম্বাসেডর ছিল। শুধু জাতীয় দল নয়, ঘরোয়া ক্রিকেটেও নিজের সেরাটা বিলিয়ে দিত ডি ল্যাঙ্গ। কোচ হিসেবেও নিজের প্রতিভার ছাপ রেখেছিল সে। যে মানুষ হিসেবে ছিল খুবই প্রতিযোগিতাপূর্ণ, দৃঢ় প্রতিজ্ঞ এবং দলের জন্য সর্বস্ব বিলিয়ে দেয়া ব্যক্তিত্ব। আমরা তার তার অবদান কখনোই ভুলবো না।’

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-20 15:28:25