ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

জুভেন্টাসকে বিদায় করে ২২ বছর পর সেমিতে আয়াক্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
জুভেন্টাসকে বিদায় করে ২২ বছর পর সেমিতে আয়াক্স

উয়েফা চ্যাম্পিয়নস লিগের চলতি আসরে একের পর এক চমক দিয়েই যাচ্ছে আয়াক্স। সর্বশেষ তারকায় মোড়া জুভেন্টাসকে কোয়ার্টার ফাইনালে বিদায় করে ১৯৯৭ সালের পর প্রথমবার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল নিশ্চিত করলো তরুণ ডাচ দলটি। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে জুভেন্টাসের মাঠে শেষ আটের দ্বিতীয় লেগে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় তুলে আয়াক্স। ফলে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যাবধানের জয় পায় এরেদিভিসের শিষ্যরা।

এর আগে প্রথম লেগে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছিল হল্যান্ডের নামকরা দলটি।  

এই আয়াক্সের কাছে শেষ ষোলোতে হেরে এর আগে আসর থেকে বিদায় নিয়েছিল গত তিনবারের রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।  

এদিন গোলের  শুরুটা অবশ্য জুভেন্টাসই করে। দলের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো ম্যাচের ২৮ মিনিটে তুরিনের ওল্ড লেডিদের লিড পাইয়ে দেন। মিরালেম পিয়ানিচের কর্নার থেকে নেও্রয়া শটে হেডের মাধ্যমে গোলটি করে পর্তুগিজ অধিনায়ক।  রেফারি গোল লাইন প্রযুক্তিতে তা নিশ্চিত করান।

ইউরোপা সেরার আসরে এ নিয়ে টানা তৃতীয় ম্যাচে গোল করলেন রোনালদো। তবে আসরে ৬ গোল নিয়েই শেষ করতে হচ্ছে তার। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তার মোট গোল হলো ১২৬টি। ১১০ গোল করে এই রেকর্ড গোলদাতার পরেই রয়েছেন ইতিহাসের আরেক সেরা লিওনেল মেসি।   

ম্যাচে ফিরতে বেশি দেরি করেনি আয়াক্স। ৩৪ মিনিটে ডনি ফন ডি বিকের গোলে সমতা পায় ডাচ লিজেন্ডসরা। হাকিম জিয়েচির সহায়তা গোলটি করেন তিনি।  

বিরতির পর আক্রমণের ধার আরও বাড়ায় আয়াক্স। ফলে ৬৭ মিনিটে এগিয়েও যায় দলটি। ম্যাথিস ডি লিট হেডের মাধ্যমে গোলটি করেন। আর এই গোলে গুরুত্বপূর্ণ জয়টি নিয়ে মাঠ ছাড়তে পারে আয়াক্স।  

এদিকে দারুণ এই জয়ে জুভিদের মাটিতেও নামালো আয়াক্স। কেননা আগের দশ দেখায় ইতালিয়ান জায়ান্টদের কখনও হারাতে পারেনি তারা।

বাংলাদেশ সময়: ০৩৪৭ ঘ্ণটা, ১৭ এপ্রিল,  ২০১৯
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।