ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

‘ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ যুদ্ধের চেয়ে কম নয়’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৫ ৯:৪২:৫৭ পিএম
ভারত-পাকিস্তানের ম্যাচ যুদ্ধের চেয়ে কোনো অংশে কম নয়-ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তানের ম্যাচ যুদ্ধের চেয়ে কোনো অংশে কম নয়-ছবি: সংগৃহীত

একটা সময় বিশ্ব ক্রিকেটে সবচেয়ে জমজমাট ক্রিকেট লড়াই মানেই ছিল ভারত-পাকিস্তান ম্যাচ। এই দু'দলের লড়াই মানেই যেন মাঠে ও মাঠের বাইরে যুদ্ধ যুদ্ধ ভাব। ভারত কিংবা পাকিস্তানের ক্রিকেটভক্তদের আগ্রাসী মনোভাব ছিল এই লড়াইয়ের প্রাণ, যা মাঠেও প্রতিফলিত হতো। এখন সময় বদলেছে। বড় কোনো টুর্নামেন্ট ছাড়া এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দেখা হওয়া এখন প্রায় অসম্ভব। সেই বারুদে লড়াই তাই এখন সোনার হরিণ। সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেবাগের চোখেও ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচকে যুদ্ধের সঙ্গে তুলনা করেছেন। তবে একটু ভিন্নভাবে। 

ভারতের গোয়ায় এক অনুষ্ঠানে অতিথি হিসেবে হাজির হয়ে শেবাগ বলেন, ‘দেশের আমাদের তাই করা উচিত যা দেশের জন্য ভালো। ভারত আর পাকিস্তান যখন কোনো ম্যাচ খেলে, এটা যুদ্ধের চেয়ে কোনো অংশে কম নয়। আমাদের এই যুদ্ধে জিততেই হবে।'

যদি বিশ্বকাপে পাকিস্তানের মুখোমুখি হয় ভারত তখন কি হবে এমন প্রশ্নের জবাবে এই সাবেক বিধ্বংসী ব্যাটসম্যান বলেন, ‘দুইটা বিষয় এখানে আলোচনা করা হচ্ছে, পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করা উচিত কিংবা উচিত নয়।'

চলতি বছরের ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে বসবে ক্রিকেট বিশ্বকাপের আসর। প্রতিটি দলকেই ৯টি করে ম্যাচ খেলতে হবে। সেখান থেকে নক-আউট পর্বে যাবে ৪ দুল। এ বিশ্বকাপের রাউন্ড রবিন লিগে ১৬ জুন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। 

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গত ১৪ ফেব্রুয়ারি সন্ত্রাসীদের হামলায় দেশটির আধা সামরিক বাহিনীর প্রায় ৪৪ জন সদস্য নিহত হন। এছাড়া অনেকেই আহত হন। এই হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক একটি সন্ত্রাসী সংগঠন। এরপর থেকেই ভারত ও পাকিস্তান মুখোমুখি অবস্থানে চলে আসে। সংক্ষিপ্ত পরিসরে কয়েকদফা সংঘর্ষেও জড়িয়েছে দু’দেশ।

কাশ্মীর হামলার জের ধরে বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের ডাক দিয়ে আসছেন ভারতের অনেক সাবেক ও বর্তমান ক্রিকেট তারকা। এমনকি আইসিসি’র কাছে এ সংক্রান্ত চিঠি ও প্রস্তাবনা পাঠিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) যদিও কয়েক দফা তাদের প্রস্তাব আইসিসিতে প্রত্যাখ্যাত হয়েছে।

এদিকে এদিন আরও কয়েকটি বিষয় নিয়েও মুখ খুলেছেন শেবাগ। আইপিএলের চলতি আসরে রাজস্তান র‍্য্যালসের বিপক্ষে ম্যাচে মাঠের বাইরে থেকে নিয়মবহির্ভূতভাবে মাঠে ঢুকে আম্পায়ারের সঙ্গে বচসায় জড়ান চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এজন্য ম্যাচ ফি’র মাত্র ৫০ শতাংশ জরিমানা করা হয় তাকে। সামান্য সাজা দিয়েই ছেড়ে দেওয়া হয়েছে বলে মনে করেন শেবাগ। বরং তাকে নিষিদ্ধ করা উচিত ছিল বলেও মনে করেন তিনি।

এছাড়া ভারতের সেরা অধিনায়ক কে এমন প্রশ্নের জবাবে বেশ অবাক করা উত্তর দিয়েছে শেবাগ। তার মতে ভারতকে দুটি বিশ্বকাপ জেতানো ধোনি কিংবা ধোনি পরবর্তী যুগে আগ্রাসী নেতৃত্বে ভারতকে একের পর এক জয় এনে দেওয়া বিরাট কোহলি নন, বরং তার কাছে শ্রেষ্ঠ অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14