ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যেদিন স্পেন নয়, আর্জেন্টিনাকে বেছে নিয়েছিলেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
যেদিন স্পেন নয়, আর্জেন্টিনাকে বেছে নিয়েছিলেন মেসি লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

২০০৪ সালের ২৯ জুন, আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ দলের হয়ে অভিষেক হয় বার্সেলোনা তারকা লিওনেল মেসির। তবে তার ক্যারিয়ারে এমন একদিন এসেছিল যেদিন হয়তো সত্যিকার অর্থেই স্পেনের প্রতিনিধিত্ব করতে পারতেন তিনি।

ফিনল্যান্ডে অনুষ্ঠিত ২০০৩ সালের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আগে স্পেনের হয়ে খেলার জন্য মেসিকে রাজি করানোর চেষ্টা চালিয়েছিল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। কিন্তু মেসি ও তার বাবা দু’জনেই সেই সম্ভাবনা সরাসরি নাকচ করে দিয়ে জানিয়ে দেন জন্মভূমি আর্জেন্টিনার হয়েই খেলবেন এই ফরোয়ার্ড।

ওই আসরে সেস ফ্যাব্রিগাসের নেতৃত্বে ফাইনাল পর্যন্ত গিয়েছিল স্প্যানিসরা। অথচ নিজ দেশ আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৭ দলের কোচ হুগো তোকাই মেসিকে তার দলেই রাখেননি। তবু নিজ দেশের জার্সি গায়েই খেলার সিদ্ধান্ত চূড়ান্ত করেন মেসি।

প্রথমবার মেসিকে রাজি করাতে না পারলেও দমে যায়নি স্পেন। কিন্তু মেসির বাবা হোর্হে মেসি সেসময় কাতালুনিয়া সফররত আর্জেন্টিনার কোচ মার্সেলো বিয়েলসার সঙ্গে সাক্ষাৎ করেন। জাতীয় দলের হয়ে মেসি যে খেলার জন্য পুরোপুরি প্রস্তুত সেটা নিয়ে কথা বলতেই এই সাক্ষাৎ।

আর্জেন্টিনা জুনিয়র দলের কোচ ক্লদিও ভিভাস ওই সাক্ষাতের নোট রাখছিলেন। তিনিই মেসির কিছু ভিডিও পাঠাতে বলেন। সেগুলো দেখেই মেসিকে আর্জেন্টিনা জাতীয় দলের জন্য বিবেচনা করার সুপারিশ করেন তিনি।

মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় মেসির, সেসময় তার জার্সি নাম্বারও ছিল ১৭।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।