ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ইনজামাম-মার্ক বাউচার এমসিসির আজীবন সদস্য হলেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
ইনজামাম-মার্ক বাউচার এমসিসির আজীবন সদস্য হলেন ছবি: বাংলানিউজ

আন্তর্জাতিক ক্রিকেটে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ক্রিকেটারদের আজীবন সম্মানে সম্মানিত করে। এবার সেই সম্মান পেলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক কিংবদন্তি ইনজামাম-উল-হক ও দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচারকে আজীবন সম্মানিত সদস্য নির্বাচিত করলো এমসিসি।

শুক্রবার (১২ এপ্রিল) ইনজামাম ও মার্ক বাউচারকে আনুষ্ঠানিকভাবে এই সম্মান দেওয়া হয়। ইনজামামের আগে পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস ও শহীদ আফ্রিদি এই সম্মান পেয়েছেন।

বর্তমানে ইনজামাম পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক।  

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১১৯ টেস্টে ৫০.১৬ গড়ে ২৫টি সেঞ্চুরির মালিক ইনজামাম। তার নামের পাশে আছে ৮ হাজার ৮২৯ রান। ৩৭৮টি ওয়ানডেতে ৩৯.৫০ গড়ে ১১ হাজার ৭৩৯ রান করেন তিনি। ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ইনজি। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান তিনি।

২০১৬ সালে পাকিস্তান জাতীয় দলের প্রধান নির্বাচক পদে নিয়োগ পান ইনজামাম। এর আগে আফগানিস্তানের কোচের দায়িত্বও পালন করেন তিনি।  

দক্ষিণ আফ্রিকার হয়ে পঞ্চম ক্রিকেটার হিসেবে এমসিসির আজীবন সদস্য হলেন বাউচার। তার আগে অ্যালান ডোনাল্ড, জন্টি রোডস, শন পোলক ও ডারিল কুলিনান এই সম্মান পেয়েছেন। প্রোটিয়াদের হয়ে ১৪৬ টেস্ট খেলা এ ক্রিকেটার উইকেটের পেছনে ৫৩০টি ক্যাচ এবং ২৩টি স্ট্যাম্পিং করেন।  

এ ছাড়া তার নামের পাশে আছে ৫ হাজার ৪৯৮ রান। টেস্ট ও ওয়ানডে-দুই ফরম্যাট মিলিয়ে ৯৯৮ ক্যাচ এবং স্ট্যাম্পিং নিয়ে বিরল রেকর্ডের মালিক তিনি। বর্তমানে টাইটানস দলের কোচের ভূমিকায় আছে বিশ্বনন্দিত ক্রিকেটার।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।