ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কোপা আমেরিকার যৌথ আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
কোপা আমেরিকার যৌথ আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া কোপা আমেরিকার যৌথ আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া

২০২০ সালের কোপা আমেরিকার যৌথ আয়োজক হিসেবে আর্জেন্টিনা ও কলম্বিয়ার নাম ঘোষণা করা হয়েছে। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রও যৌথ আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু তাদের আগ্রহে পানি ঢেলে দেয় আয়োজক কর্তৃপক্ষ।

মঙ্গলবার (০৯ এপ্রিল) কোপা আমেরিকার নতুন ফরম্যাটের ঘোষণাও দিয়েছে আয়োজক সংস্থা কনমেবল। এবারই প্রথমবারের মতো ৩৮টি ম্যাচ খেলা হবে, যা আগের চেয়ে ১২টি বেশি।

আসরের অংশগ্রহণকারী ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রথম গ্রুপ তথা দক্ষিণাঞ্চলের হয়ে খেলবে- আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে, বলিভিয়া এবং একটি অতিথি দল। অন্য গ্রুপ তথা উত্তরাঞ্চলের হয়ে খেলবে- কলম্বিয়া, ব্রাজিল, ভেনেজুয়েলা, ইকুয়েডর, পেরু এবং একটি আমন্ত্রিত দল।

প্রতি গ্রুপের চারটি দল কোয়ার্টার ফাইনালে পা রাখবে।

নতুন সিদ্ধান্তের কথা ঘোষণা দিয়ে কনমেবলের প্রেসিডেন্ট আলেহান্দ্রো দোমিনগুয়েজ বলেন, ‘এসব পরিবর্তনের মূল উদ্দেশ্য হলো সমর্থকদের জন্য আরও বাড়তি সুবিধা যুক্ত করা আর ভৌগোলিকভাবে ম্যাচগুলো দক্ষিণ আমেরিকার অধিবাসীদের কাছে নিয়ে যাওয়া। ’

২০১৯ সালেও কোপা আমেরিকা মাঠে গড়াবে, যা আয়োজন করবে ব্রাজিল। এর আগে এ টুর্নামেন্ট সর্বশেষ ২০১৫ সালে চিলি আয়োজন করেছিল। ২০১৬ সালে টুর্নামেন্টের শতবর্ষ উপলক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রে বসেছিল বিশেষ আসর। দু’বারই শিরোপা ঘরে তুলেছিল চিলি, দু’বারই ফাইনালে পেনাল্টি দুর্ভাগ্যে হেরে গিয়েছিল আর্জেন্টিনা।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।