ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফিফা র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
ফিফা র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ বাংলাদেশ জাতীয় ফুটবল দল/ফাইল ছবি

নতুন কোচ জেমি ডে’র অধীনে দীর্ঘদিন পর ফিফা র‍্যাংকিংয়ের ১৯০’র বৃত্ত থেকে বের হয়েছে বাংলাদেশ দল। নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছে লাল-সবুজের জার্সিধারীরা। শীর্ষে যথারীতি বেলজিয়াম।

গত ৭ ফেব্রুয়ারির র‍্যাংকিংয়েও বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম। আর বৃহস্পতিবার প্রকাশিত নতুন র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৮তম।

মূলত সর্বশেষ কম্বোডিয়ার বিপক্ষে জয়ের পরই বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯০৯-এ। আর তাতেই চার ধাপ উন্নতি।

দুই র‍্যাংকিংয়ের মাঝে ১৫০ ম্যাচ খেলা হয়েছে। তবু আগের মতোই শীর্ষে আছে রাশিয়া বিশ্বকাপের তৃতীয় হওয়া বেলজিয়াম। গত বিশ্বকাপের শিরোপাজয়ী ফ্রান্সও দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তিনে (অপরিবর্তিত) ব্রাজিল।  

শীর্ষ তিনে পরিবর্তন না এলেও এক ধাপ এগিয়ে চারে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। এক ধাপ নিচে নেমে পাঁচে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। শীর্ষ দশে আরও অবস্থান পরিবর্তন হয়েছে শুধু উরুগুয়ের (এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে)।  

এক ধাপ নিচে তথা সাতে নেমে গেছে পর্তুগাল। আটে অপরিবর্তিত সুইজারল্যান্ড, নবম স্থানে স্পেন, দশে ডেনমার্ক। ১১তম স্থানে আর্জেন্টিনা, ১২তম স্থানে কলম্বিয়া।

এদিকে তিন ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছে জার্মানি। তাদের জায়গা ছেড়ে দিয়ে ২ ধাপ নিচে নেমে গেছে নেদারল্যান্ডস। ১৪তম স্থানে আগের মতোই আছে সুইডেন আর দুই ধাপ নিচে নেমে ১৫তম স্থানে চিলি।

সবচেয়ে বড় লাফ দিয়েছে ইসরায়েল। ৮ ধাপ এগিয়ে ৮৪তম স্থানে আছে দলটি। তাদের পরেই ৬ ধাপ এগিয়ে ১৪৩তম স্থানে আছে গুয়াতেমালা ও ১৩১তম স্থানে তানজানিয়া।

শীর্ষে- বেলজিয়াম (অপরিবর্তিত)
মোট ম্যাচ- ১৫০টি
সবচেয়ে বেশি পয়েন্ট অর্জন- ইসরায়েল (২০ পয়েন্ট)
র‍্যাংকিংয়ের বিচারে সবচেয়ে বেশি উন্নতি- ইসরায়েল (৮ ধাপ)
সবচেয়ে বেশি পয়েন্ট হারিয়েছে- অস্ট্রিয়া (৩০ পয়েন্ট)
র‍্যাংকিংয়ে সবচেয়ে বেশি অবনমন- অস্ট্রিয়া (১১ ধাপ)

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।