ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দুর্নীতি রোধে এক হলো আইসিসি-ইন্টারপোল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
দুর্নীতি রোধে এক হলো আইসিসি-ইন্টারপোল ...

বর্তমান সময়ে ক্রিকেটে দুর্নীতি যেন কঠিন কোনো বিষয় নয়। আইনও আছে অনেক। তবে অনেক সময়ই অপরাধী বেঁচে যায়। তাই এই আইনকে আরও কার্যকর ও শক্তিশালী করার লক্ষ্যে এবার ইন্টারপোলের সঙ্গে হাত মেলালো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গেল সপ্তাহেই ফ্রান্সের লিঁওতে ইন্টারপোলের সদর দপ্তরে এক বৈঠক শেষে দু’টি সংস্থা এক হওয়ার সিদ্ধান্ত নেয়। বৈঠকে আইসিসির পক্ষ থেকে অংশ নেন আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল।

সংস্থা দু’টি একে অপরকে বিশ্বব্যপী সাহায্য করবে বলে একমত হয়েছে। বর্তমানে পুরো বিশ্বব্যপী ক্রিকেট ছড়িয়ে পড়েছে। আর ইন্টারপোল বিশ্বের ১৯৮টি দেশে কাজ করে। তাই সর্বত্র ক্রিকেট থেকে দুর্নীতি দূর করতেই আইসিসির এই সিদ্ধান্ত।

সভা শেষে মার্শাল বলেন, ‘অনেক দেশের নিরাপত্তা সংস্থার সঙ্গেই আইসিসির দারুন সখ্যতা রয়েছে। তবে ইন্টারপোলের সাথে কাজ করার অর্থ হল ১৯৪টি দেশে তাদের সাহায্য পাওয়া। আমরা খেলোয়াড়দের নৈতিক শিক্ষায় জোর দিতে চাই, যাতে করে তারা অসততার পথে পা না বাড়ায়। আমাদের তদন্ত অনেক সময় আসল অপরাধীর ধরন বুঝতে পারে না। সেক্ষেত্রে আমরা ইন্টারপোলকে পাশে পেতে চাই। ’

ইন্টারপোলের পক্ষে ক্রিমিনাল নেটওয়ার্ক ইউনিটের সহকারী পরিচালক হোসে ডি গার্সিয়া উপস্থিত ছিলেন সভায়। তিনি বলেন, ‘খেলাধুলা মানুষের মধ্যে ভেদাভেদ কমায়। কিন্তু অপরাধীরা এটাকে ব্যবহার করেই লাভ করে। আমাদের দু’পক্ষের আলোচনা ফলপ্রসূ হয়েছে। আমরা আইসিসির সঙ্গে কাজ করার ব্যাপারে একমত হয়েছি। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা, এপ্রিল ০৪, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।