ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে ‘ঈশ্বর’ ডাকতে নিষেধ করলেন পোপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
মেসিকে ‘ঈশ্বর’ ডাকতে নিষেধ করলেন পোপ লিওনেল মেসিকে 'ঈশ্বর' ডাকতে নিষেধ করেছেন পোপ-ছবি: সংগৃহীত

বার্সেলোনা সমর্থকদের কাছে লিওনেল মেসি হচ্ছেন ‘D10S’ (সংখ্যা বা অক্ষরের একটি ক্রম) যা স্প্যানিশ ভাষায় ‘দিওস’ (ইংরেজিতে গড) নির্দেশ করে। মেসির জার্সি নম্বরও ‘১০’। কিন্তু ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের মতে, মেসিকে ‘ঈশ্বর’ ডাকা বন্ধ করা উচিত।

রোববার (৩১ মার্চ) স্প্যানিশ টেলিভিশন চ্যানেল লা সেক্সতায় দেওয়া এক সাক্ষাৎকারে মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন পোপ। তবে সেই সঙ্গে আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে ‘ঈশ্বর’ ডাকতে নিষেধও করেছেন।

পোপ বলেন, ‘তত্ত্ব অনুসারে, এটা (মেসিকে ‘ঈশ্বর’ ডাকা) অপবিত্রকরণ। আপনি এটা করতে পারেন না। '

“কেউ তাকে ঈশ্বর ডাকতে পারে, কিংবা ‘আমি তার পূজা করি’ বলতে পারে। কিন্তু একমাত্র ঈশ্বরের আরাধনা করা যায়। "

“(এটা বলা যে) ‘সে মাঠে বলের সঙ্গে একজন ঈশ্বর’ নিজের ভালোবাসা প্রকাশের এটা একটা জনপ্রিয় উপায়। মাঠে তার খেলা দারুণ লাগে। কিন্তু সে ঈশ্বর নয়। "

ধর্মীয় গুরু হলেও পোপ একজন একনিষ্ঠ ফুটবল ভক্ত। শুধু তাই না, তিনি আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসের সান লোরেঞ্জো ক্লাবের একজন সদস্য।

শুধু মেসিই নয়, আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবল তারকা ম্যারাডোনাকেও অনেক ভক্ত ‘ফুটবলের ঈশ্বর’ বলে ডাকেন।

এদিকে গত রোববার রাতে এসপানিওলের বিপক্ষে লা লিগার ম্যাচে মেসির জোড়া গোলে জয় পেয়েছে বার্সেলোনা। আর এ জয়ে শিরোপার আরও কাছে পৌঁছে গেছে শীর্ষে থাকা কাতালান জায়ান্টরা।

বাংলাদেশ সময়: ০৭৫১ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad