ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

তামিম-মুশফিকদের জন্য মনোবিদ নিয়োগ দেবে বিসিবি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৮ ৯:৩৮:১৭ পিএম
নাজমুল হাসান পাপন/ফাইল ফটো

নাজমুল হাসান পাপন/ফাইল ফটো

ঢাকা: ১৫ মার্চ (শুক্রবার) নিউজিল্যান্ডের ক্রাইস্টটার্চে দুপুরে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অংশ নেন বাংলোদেশ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। সংবাদ সম্মেলন শেষে স্থানীয় আল নূর সমজিদে জুম্মার নামাজ পড়ার কথা ছিল টিম বাংলাদেশের। তবে সেদিন আর তাদের নামাজ পড়া হয়নি সেখানে। বরং মুখোমুখি হতে হয় ভয়াবহ এক পরিস্থিতির। সেই মসজিদে ব্রেন্টন ট্যারান্ট নামে এক অস্ট্রেলিয়ান নাগরিক বন্দুক হামলা করেন। এলোপাথাড়ি গুলি করে প্রায় ৪৯ মুসল্লীকে হত্যা করেন তিনি। আহত হন আরও অনেকেই।

জাতীয় দলের ক্রিকেটাররা খুব কাছ থেকেই দেখেছেন এই বীভৎস দৃশ্য। অল্পের জন্য প্রাণে বেঁচে যান তামিম-মুশফিকরা। এই ঘটনার পরই নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট বাতিল ঘোষণা করা হয়। এরপর দ্রুতই নিউজিল্যান্ড ত্যাগ করে ১৬ মার্চ রাতে নিরাপদেই দেশে ফেরেন দলের সবাই। 

দেশে ফিরলেও মানসিকভাবে অনেক ক্রিকেটারই ভেঙ্গে পড়েছেন। সামনে বিশ্বকাপ, ক্রিকটোররা যাতে দ্রুত এই ‘ট্রমা’র ভেতর থেকে বের হয়ে আসতে পারেন, খেলায় যেন এর প্রভাব না পড়ে, সেই চিন্তা করেই ক্রিকেটারদের জন্য একজন মনোবিদ নিয়োগ দেবে  বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

এবারই প্রথম নয়, গত অক্টোবরে মাঠে ও মাঠের বাইরে ক্রিকেটারদের মনস্তত্ত্ব নিয়েমনস্তত্ত্ব নিয়ে কাজ করতে এসেছিলেন কানাডাপ্রবাসী মনোবিদ আলী আজহার খান। কিন্তু এবারের প্রেক্ষাপট পুরো ভিন্ন। ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার পর তামিম-মুশফিকরা একপ্রকার ট্রমার মধ্য দিয়ে যাচ্ছেন। সামনে বিশ্বকাপ। তার আগে আছে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে হবে। তাই খেলোয়াড়দের মনোবল ঠিক রাখতেই দ্রুত মনোবিদের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।
 
সোমবার (১৮ মার্চ) মিরপুরের হোম অব ক্রিকেটে ক্রিকেটারদের নিরাপদে ফিরে আসা ও ক্রাইস্টচার্চে নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনায় আজ এক বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এরপর সংবাদ সম্মেলনে পাপন বলেন, ‘আজকে ওদের (ক্রিকেটার) সঙ্গে কথা বলেছি। আগের থেকে অনেক ভালো মনে হয়েছে। আমার দৃঢ় বিশ্বাস তারা দ্রুতই এটা থেকে বের হয়ে আসতে পারবে।‘ 

তিনি আরও বলেন, ‘তবে এজন্য নয় আমরা চিন্তা করছি সামনে বিশ্বকাপ আছে তার আগে যদি কোনো মনোবিদ এসে তাদের সাথে সময় কাটায় তবে পুরো দলের জন্যই ভালো হবে। সেখানে কথা বলে যদি মনে হয় কারও বিশেষ দিকে নজর দেয়া দরকার তবে তাদের দিকে সেভাবেই নজর দেব।’
 
তবে কবে নাগাদ মনোবিদ নিয়োগ দেয়া হবে তা জানাননি নাজমুল হাসান পাপন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘন্টা, মার্চ ১৮, ২০১৯
আরএআর/এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14