ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসির কাছে নিরাপত্তা পরিকল্পনা পাঠাব: পাপন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
আইসিসির কাছে নিরাপত্তা পরিকল্পনা পাঠাব: পাপন সংবাদ সম্মেলনে কথা বলছেন বিসিবি প্রধান ও মাহমুদউল্লাহ/ফাইল ফটো

মৃত্যুর খুব কাছ থেকে বেঁচে ফিরেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুই মসজিদে জুম্মার নামাজের সময় এক অস্ট্রেলিয়ান নাগরিক বন্দুক নিয়ে হামলা করলে তিন বাংলাদেশী সহ ৪৯ জন মুসল্লি মারা যান। সেসময় বাংলাদেশের ক্রিকেটাররা তৃতীয় টেস্টের আগে অনুশীলন সারতে ঘটনাস্থলের কাছেই অবস্থান করছিলেন।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলন কিছুটা দেরিতে শেষ হওয়ায় মসজিদে যেতে কিছুটা দেরি হয় তামিম-সাকিবদের। আর এতেই প্রাণে বেঁচে যান দলের সদস্যরা।

এরপর টেস্ট বাতিল করা হয়। ১৬ মার্চ রাতেই তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনা হয়। তবে নিউজিল্যান্ডের মতো দেশে এমন ঘটনা ঘটায় ক্রিকেট বিশ্বেই ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।  

ক্রিকেটাররা নিরাপদে দেশে ফেরায় সোমবার (১৮ মার্চ) মিরপুরের হোম অব ক্রিকেটে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড -বিসিবি। সেখানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিরাপত্তার বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।  

পাপান বলেন, ‘আগে আমরা নিরাপত্তা নিয়ে বিষদ আলোচনা করতাম না। এখন কোনো দেশে যাওয়ার আগে আমরা আগে সে দেশের সিকিউরিটি প্ল্যানটা চাইবো। সেই দেশের নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে তা দেখার জন্য আগে পর্যবেক্ষক দল পাঠাবো। সেখানে যে সিকিউরিটির লোক যাবে তা না, হয়তো বোর্ডের যে কাউকে পাঠানো হতে পারে। ‘ 

‘তারা গিয়ে সব কিছু ঠিকঠাক করলে তারপর দল যাবে। আর যদি মনে করে কোনো  জায়গায় নিরাপত্তার ঘাটতি রয়েছে তবে সেটা নিয়ে সেই দেশের সাথে আলোচনা করবো। তারপর যদি বাড়তি কোনো নিরাপত্তার প্রয়োজন হয় তবে আমাদের এখান থেকে আমরা নেবো। ’

এসময় পাপন আরও জানান, ‘আইসিসির কাছ থেকে আমরা নিরাপত্তার প্ল্যান নিয়ে একটি চিঠি পেয়েছি। আমরা সিকিউরিটি এক্সপার্টদের সাথে নিয়ে বিসিবির সাথে বসবো। এরপর আমরা আমাদের প্ল্যান পাঠিয়ে দেব। ’

বাংলাদেশ সময়: ২০৩০ ঘন্টা, মার্চ ১৮, ২০১৯
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।