ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

রেকর্ড গড়েই আফগানদের ঐতিহাসিক টেস্ট জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৮ ১:১৪:২৫ পিএম
আফগানদের ঐতিহাসিক টেস্ট জয়। ছবি: সংগৃহীত

আফগানদের ঐতিহাসিক টেস্ট জয়। ছবি: সংগৃহীত

৪৭তম ওভারের পঞ্চম বলটি করলেন আয়ারল্যান্ড স্পিনার জেমস ক্যামেরন-ডোও, আর সেখান থেকে স্কায়ার লেগের ওপর দিয়ে পুল শট খেলে বাউন্ডারি হাঁকালেন হাসমতউল্লাহ শহিদী। এরই ফলে অভিষেকের এক বছরের মাথায় নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেল আফগানিস্তান। শুধু জয় পাওয়াই নয়, একেবারে রেকর্ড গড়েই ঐতিহ্যবাহী এই ফরম্যাটে উদযাপন।

দেরাদুনে একমাত্র টেস্টে আইরিশদের ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় আসগর আফগান ও তার দল।

সংক্ষিপ্ত স্কোর-
আয়ারল্যান্ড: ১৭২ ও ২৮৮
আফগানিস্তান: ৩১৪ ও ১৪৯/৩ (টার্গেট ১৪৭)

পাকিস্তান ও ইংল্যান্ডের সঙ্গে যৌথভাবে অভিষেকের পর দ্বিতীয় টেস্টেই প্রথম জয় তুলে নিল আফগানরা। অস্ট্রেলিয়া ১৮৮৭ সালে নিজেদের প্রথম টেস্টেই জয় পেয়েছিল।ইংল্যান্ড (১৮৮৭) ও পাকিস্তানের (১৯৫২) মতো নিজেদের দ্বিতীয় টেস্টে জয় পেল আফগানরা।এর আগে গত বছর জুনে ভারতের বিপক্ষে এই ভেন্যুতেই অভিষেক টেস্ট খেলেছিল দলটি। 

মাত্র ১৪৭ রানের টার্গেটে নেমে তৃতীয় দিন ২৯ রানে এক উইকেট হারিয়ে দিন শেষ করে আফগানিস্তান। তবে চতুর্থ দিন দ্বিতীয় উইকেট জুটিতে ইহসানউল্লাহ ও রহমত শাহই মূলত জয় রচনা করেন। তারা দু’জনের মিলে করেন ১৩৯ রান।

প্রথম ইনিংসে মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি বঞ্চিম রহমত দ্বিতীয় ইনিংসেও দাপুটে ব্যাটিং করেন। ১২২ বলে শেষ পর্যন্ত ৭৬ করে ক্যামেরনের বলে আউট হন। পরে ব্যাটিংয়ে নামা মোহাম্মদ নবী এক রান করে রান আউটে কাটা পড়েন। তবে হাসমত এক বল মোকাবেলা করেই সেই মাহেন্দ্রক্ষণটি দলকে উপহার দেন। ইহসানউল্লাহ ১২৯ বলে ৬৫ রানে অপরাজিত থাকেন।

ম্যাচ সেরা হয়েছেন রহমত শাহ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ১৮ মার্চ, ২০১৯
এমএমএস
 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-18 13:14:25