[x]
[x]
ঢাকা, বুধবার, ৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

আফগানদের বিপক্ষে নতুন রেকর্ড গড়লেন আইরিশ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৭ ৭:০৬:৫০ পিএম
টিম মুরতাঘ-ছবি: সংগৃহীত

টিম মুরতাঘ-ছবি: সংগৃহীত

ভারতের দেরাদুনে ঐতিহাসিক টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ম্যাচের তৃতীয়দিন শেষে জয় দেখছে স্বাগতিক আফগানিস্তান। কিন্তু দলের বাজে অবস্থাতেও একটি নতুন রেকর্ড গড়েছেন আইরিশ ক্রিকেটার টিম মুরতাঘ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই ২৫ রানের বেশি রান করেছেন তিনি।

রোববার (১৭ মার্চ) চলতি টেস্টের তৃতীয়দিনে ২৮৮ রানে সব উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। আর নিজেদের শেষ ইনিংসে ১ উইকেট হারিয়ে ২৯ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। জয়ের জন্য এখনো ১১৮ রান করতে হবে স্বাগতিকদের।

প্রথম ইনিংসে অপরাজিত ৫৪ রান করা মুরতাঘ আইরিশদের দ্বিতীয় ইনিংসে করেছেন ২৭ রান, যা তাকে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসের রেকর্ডে জায়গা করে দিয়েছে। 

হাতে দু’দিন থাকায় মাত্র বাকি ১১৮ রান করা আফগানদের জন্য কঠিন কাজ হওয়ার কথা নয়। ফলে এই টেস্টে নাটকীয় কিছু না ঘটলে আফগানরাই জিততে চলেছে। 

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর দুই দলের এটি মাত্র দ্বিতীয় টেস্ট ম্যাচ। গত বছর ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে আফগানিস্তানের। ওই ম্যাচে ইনিংস আর ২৬২ রানে হেরে যায় আফগানরা। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলে আয়ারল্যান্ড, যে ম্যাচে তারা ৫ উইকেটে হেরে যায়।

চলতি টেস্টে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৭২ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। এরপর আফগানদের ৩১৪ রানে থামিয়ে দেয়। দ্বিতীয় ইনিংসে অ্যান্ড্রু ব্যালবার্নির ৮২ আর কেভিন ও’ব্রায়েনের ৫৬ রান করে দলকে লিড পাইয়ে দেন। 

অন্যদিকে রহমত শাহ (৯৮), হাসমতুল্লাহ শহীদি (৬১) ও আসঘার আফগানের (৬৭) ব্যাটে ভর করে প্রথম ইনিংসে দারুণ সংগ্রহ পাওয়া আফগানরা দ্বিতীয় ইনিংসে একমাত্র মোহাম্মদ শাহজাদের উইকেট হারিয়ে দিন শেষ করেছে। দলের সংগ্রহ ২৯ রান।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache