ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

যে রেকর্ডে বাংলাদেশের পাশে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৪ ১:২২:৪৩ পিএম
শিরোপা জয়ী অস্ট্রেলিয়া দল। ছবি: সংগৃহীত

শিরোপা জয়ী অস্ট্রেলিয়া দল। ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ভারতকেই দুইটি সিরিজ হারিয়ে দিয়েছে একই সফরে। ভারতীয়রা যেনো এখনও বিশ্বাস করতে পারছে না। কিন্তু দলটির নাম যখন অস্ট্রেলিয়া সেখানে এমন কিছু হতেই পারে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরেও জিতে নিয়েছে সিরিজ। আর এতেই হয়ে গেছে এমন এক রেকর্ডের অংশ যেখানে আছে বাংলাদেশের নামও।

প্রথম দুই ম্যাচ জিতে অস্ট্রেলিয়াকে কোনঠাসা করে দিয়ে যেনো উড়ছিলো বিরাট কোহলির দল। কিন্তু পরের দুই ম্যাচ জিতে অ্যারন ফিঞ্চের দল চলে আসে সমতায়। আর বুধবারের (১৩ মার্চ) দিল্লীর পঞ্চম ও শেষ ম্যাচ হয়ে ওঠে অঘোষিত ফাইনাল। সে ম্যাচে ৩৫ রানের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

ওয়ানডেতে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুই ম্যাচ হারের পর ঘুরে দাঁড়িয়ে সিরিজ জয়ের নজির খুব বেশি নেই। এর আগে মাত্র দুটি দল এই ইতিহাস গড়তে পেরেছে। দুই দল মিলে তিনবার এই নজির দেখিয়েছে ক্রিকেট বিশ্বকে।

২০০৩ সালে পাকিস্তানের মাটিতে প্রথমবার দক্ষিণ আফ্রিকা এই ইতিহাস গড়ে। ২০০৫ সালে এই ঘটনা ঘটায় বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে হাবিবুল বাশারের অধিনায়কত্বে প্রথম দুই ম্যাচ হেরেও সিরিজ জেতে বাংলাদেশ।

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা আবারও এই নজির গড়ে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে জেতে সিরিজ। এবার নিজেদের ইতিহাসে প্রথম আর ওয়ানডে ইতিহাসের তৃতীয় দল হিসেবে তা করে দেখাল অস্ট্রেলিয়া। তবে এই হিসেব শুধুই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের।

এর আগে অবশ্য ২০০৫ সালে ভারতের বিপক্ষে ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচ হারের পরও শেষ চার ম্যাচ জিতে নজির গড়ে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14