ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

১০ বছর পর ভারতের মাটিতে সিরিজ জিতলো অজিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৩ ১০:২০:১৮ পিএম
১০ বছর পর ভারতের মাটিতে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া-ছবি: সংগৃহীত

১০ বছর পর ভারতের মাটিতে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া-ছবি: সংগৃহীত

কিছুদিন আগে এই অস্ট্রেলিয়াকেই তাদের ঘরের মাটিতে হারিয়ে এসেছিল ভারত। কিন্তু ভারতের বিপক্ষে তাদেরই মাটিতে ৩-২ ব্যবধানে সিরিজ হারিয়ে সেই হারের মধুর প্রতিশোধ নিল অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে ৩৫ রানের জয় পেয়েছেন ম্যাক্সওয়েল-ফিঞ্চরা। এর আগে সর্বশেষ ২০০৯ সালে ভারতের মাটিতে সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল তারা।

সবচেয়ে অবাক করা বিষয়, অস্ট্রেলিয়ার এই দলটি মোটেই পূর্ণশক্তির নয়। অথচ ২-০ ব্যবধানে পিছিয়ে থেকেও টানা তিন ম্যাচ জিতে সিরিজ ঘরে তুললো এই দলটিই। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং অর্থাৎ এই দলটি সবদিক থেকেই ভারতকে হারিয়ে দিয়েছে। 

এমন জয় অজিদের বিশ্বকাপের আগে দারুণ আত্মবিশ্বাস জোগাবে। আর বিশ্বকাপের আগে ঘরের মাঠে সিরিজ হারে ভারতের বিশ্বকাপ স্বপ্ন যে অনেকটাই ধাক্কা খেয়েছে সন্দেহ নেই। কেননা বিশ্বকাপের আগে আর কোনো ম্যাচ নেই ভারতের। প্রস্তুতির জন্য হাতে আছে শুধুই আইপিএল। অন্যদিকে বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এছাড়া ২৯ মার্চ নিষেধাজ্ঞা থেকে ফিরছেন দুই অজি ব্যাটিং জিনিয়াস স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার।

দিল্লির ফিরোজ শাহ কোটলায় বুধবার (১৩ মার্চ) অস্ট্রেলিয়ার জয়ের ভিত তৈরি করে দেন ওপেনার উসমান খাজা। পুরো সিরিজেই দুর্দান্ত ফর্ম দেখানো খাজা এই ম্যাচেও সেঞ্চুরি তুলে নিয়েছেন, যা এই সিরিজে তার দ্বিতীয়। এই সেঞ্চুরি করার পথে বেশ কয়েকটি রেকর্ডেও নাম লিখিয়েছেন তিনি। 

এই নিয়ে পাঁচ ম্যাচের সিরিজে তিন বা তার বেশিবার ৯০-এর চেয়ে বেশি রান করার কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি। এর আগে ভারতের মাটিতে ৫০ ওভারের ফরম্যাটে চারবার ৯০-এর চেয়ে বেশি স্কোর করেছিলেন ডি ভিলিয়ার্স ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারতের বিপক্ষ চার বা তার বেশি ফিফটির রেকর্ড আছে ক্রিস গেইলের দখলেও।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের মালিক এখন উসমান খাজা। এর আগে এই রেকর্ড ছিল কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের দখলে। এছাড়া ভারতের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডে সাবেক প্রোটিয়া অধিনায়ক ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। 

পাঁচ ম্যাচে যথাক্রমে ৫০, ৩৮, ১০৪, ৯১ ও ১০০ রান মিলিয়ে মোট ৩৮৩ রান করেছেন খাজা। এই রান করার পথে তিনি ২০১৫ সালে গড়া ডি ভিলিয়ার্সের গড়া ৩৫৩ রানের রেকর্ড ভেঙেছেন তিনি। এছাড়া ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের মাটিতে ভারতের বিপক্ষে উইলিয়ামসনের ৩৬১ রানের রেকর্ডও ছাড়িয়ে গেছেন।

খাজা ছাড়াও রানের দেখা পেয়েছেন পিটার হ্যান্ডসকম্ব। বাকিদের ছোট ছোট ইনিংস মিলিয়ে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭২ রান সংগ্রহ করেছিল অস্ট্রেলিয়া।

জবাবে স্কোর বোর্ডে মাত্র ১৫ রান তুলতেই ওপেনার শিখর ধাওয়ানের উইকেট হারায় ভারত। অধিনায়ক কোহলিও (২০) দ্রুত বিদায় নেন। একসময় ১৩২ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। এর আগ পর্যন্ত ভরসা হয়ে ক্রিজে ছিলেন ওপেনার রোহিত শর্মা। কিন্তু ৮৯ বলে ৫৬ রান করে অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পার শিকার হয়ে তার বিদায় ঘটে।

ভারতীয় ইনিংসের শেষ পর্যায়ে কিছুটা চেষ্টা চালিয়েছিলেন কেদার যাদব ও লোয়ার অর্ডার ব্যাটসম্যান ভুবনেশ্বর কুমার। দুজনে মিলে যোগ করেছিলেন ৯১ রান। কিন্তু দলীয় ২২৩ রানে ৪৬ রান করে ভুবনেশ্বর আউট হওয়ার পরের বলেই কেদারও বিদায় নিলে পরাজয় শুধুই সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। বাকিরাও মিলে পুরো ৫০ ওভার মিল করলেও জয় তখনো অনেক দূর।

বল হাতে এ রাতে দারুণ নিয়ন্ত্রণ দেখিয়েছেন অজি বোলাররা। বিশেষ করে পেসার প্যাট কামিন্স। ১০ ওভার বল করে মাত্র ৩৮ রান খরচে ২ উইকেট নিয়েছেন তিনি। ২টি করে উইকেট পেয়েছেন রিচার্লসন ও মার্কাস স্টয়নিসও। ১০ ওভার হাত ঘুরিয়ে ৩ উইকেট ঝুলিতে পুরেছেন জাম্বা। 

সিরিজ ও ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন উসমান খাজা। 

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14