bangla news

ভিলিয়ার্সের রেকর্ড ভেঙে গেইলের পাশে খাজা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৩ ৭:১৬:৪৩ পিএম
উসমান খাজা-ছবি: সংগৃহীত

উসমান খাজা-ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন অজি ওপেনার উসমান খাজা। এই সেঞ্চুরি তাকে একাধিক রেকর্ডের মালিক বানিয়ে দিয়েছে। সিরিজে নিজের এই দ্বিতীয় সেঞ্চুরিতে তিনি ছাড়িয়ে গেছেন এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড, স্পর্শ করেছেন ক্রিস গেইলের কীর্তি।

দিল্লীতে বুধবার (১৩ মার্চ) ব্যাট হাতে ঝড় তুলেছেন খাজা। এই নিয়ে পাঁচ ম্যাচের সিরিজে তিন বা তার বেশিবার ৯০-এর চেয়ে বেশি রান করার কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি। এর আগে ভারতের মাটিতে ৫০ ওভারের ফরম্যাটে চারবার ৯০-এর চেয়ে বেশি স্কোর করেছিলেন ডি ভিলিয়ার্স ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারতের বিপক্ষ চার বা তার বেশি ফিফটির রেকর্ড আছে ক্রিস গেইলের দখলেও।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের মালিক এখন উসমান খাজা। এর আগে এই রেকর্ড ছিল কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের দখলে। এছাড়া ভারতের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডে সাবেক প্রোটিয়া অধিনায়ক ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। 

পাঁচ ম্যাচে যথাক্রমে ৫০, ৩৮, ১০৪, ৯১ ও ১০০ রান মিলিয়ে মোট ৩৮৩ রান করেছেন খাজা। এই রান করার পথে তিনি ২০১৫ সালে গড়া ডি ভিলিয়ার্সের গড়া ৩৫৩ রানের রেকর্ড ভেঙেছেন তিনি। এছাড়া ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের মাটিতে ভারতের বিপক্ষে উইলিয়ামসনের ৩৬১ রানের রেকর্ডও ছাড়িয়ে গেছেন।

অল্পের জন্য আরও এক রেকর্ড ভাঙা হয়নি খাজার। অস্ট্রেলিয়ার হয়ে ডেভিড ওয়ার্নারের গড়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড মাত্র ৩ রানের জন্য মিস করেছেন তিনি। তবে এই সিরিজে তার অনবদ্য ব্যাটিং অস্ট্রেলিয়ার নির্বাচকদের জন্য মধুর সমস্যা হয়ে এসেছে। আসন্ন বিশ্বকাপে তার জায়গা এখন অনেকটাই নিশ্চিত।

খাজার সেঞ্চুরি সত্ত্বেও অবশ্য শেষ ওয়ানডেতে ৯ উইকেট হারিয়ে ২৭২ রান সংগ্রহ করতে পেরেছে অজিরা। সিরিজে এখন ২-২ সমতা বিরাজ করছে। আজকের ম্যাচটি তাই সিরিজ নির্ধারণী ম্যাচে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-13 19:16:43