ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

কোহলিরা ‘আর্মি ক্যাপ’ পরায় ক্ষেপেছে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-০৯ ৩:৪৮:৩১ পিএম
'আর্মি ক্যাপ' পরা অবস্থায় খেলতে নামেন বিরাট কোহলিরা-ছবি: সংগৃহীত

'আর্মি ক্যাপ' পরা অবস্থায় খেলতে নামেন বিরাট কোহলিরা-ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ‘আর্মি ক্যাপ’ পরে মাঠে নেমেছিলেন বিরাট কোহলিরা। কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় নিহত দেশটির আধা সামরিক বাহিনীর সদস্যদের স্মরণেই এমন সিদ্ধান্ত। কিন্তু তাদের এই নজির স্থাপন ভালো চোখে দেখছে না পাকিস্তান।

‘আর্মি ক্যাপ’ পরার আরও একটি উদ্দেশ্য ছিল কোহলিদের। আর তা হলো জাতীয় প্রতিরোধ ফান্ডের জন্য অনুদান দিতে মানুষকে অনুপ্রাণিত করা। এই ফান্ডের মাধ্যমে নিহতদের পরিবারের পাশে দাঁড়ানো ও তাদের সন্তানদের পড়ালেখার দায়িত্ব নেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের এমন উদ্যোগ পুরো ভারত এমনকি সারা বিশ্বেই প্রশংসা কুঁড়ায়।

‘আর্মি ক্যাপ’ পরায় ভারতে যেমন প্রশংসা বৃষ্টিতে ভিজছে টিম ইন্ডিয়া, তেমনই প্রতিবেশী পাকিস্তানে এই নিয়ে শুরু হয়েছে তুমুল সমালোচনা। আর এই সমালোচনার সূত্রপাত ঘটিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী।

ফাওয়াদ চৌধুরী সামাজিক যোগাযোগ মাধ্যমে কোহলিদের ‘আর্মি ক্যাপ’ পরা একটি ছবিসহ টুইটে লিখেছেন, ‘এটা ক্রিকেটীয় কারণে হতে পারে না।’ তার দাবি, ‘আর্মি ক্যাপ’ পরে ভদ্রলোকের খেলা ক্রিকেটে রাজনীতি ঢুকিয়ে কলুষিত করেছে ভারতীয় দল। তিনি পিসিবিকে আইসিসির কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর আহবান জানান। আর আইসিসিকেও এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলেছেন তিনি। যদি তাতেও কাজ না হয়, তাহলে পাকিস্তান দলকে কালো ব্যান্ড পরে খেলতে নামারও পরামর্শ দিয়ে রেখেছেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীও প্রায় একই সুরে বলেন, ‘পুরো বিশ্ব দেখেছে ভারতীয় দল নিজেদেরটা রেখে আর্মি ক্যাপ পরে মাঠে নেমেছে। আইসিসি কি এটা দেখেনি? আমরা মনে করি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কিছু করার আগেই আইসিসির উচিত এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া।’

শুধু এই পাকিস্তানি মন্ত্রীই নন, দেশটির অনেক সাধারণ নাগরিকও সামাজিক যোগাযোগের মাধ্যমে কোহলিদের সমালোচনায় মত্ত।

পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর দু’দেশের মধ্যে বাড়তে চলা উত্তেজনা অবশ্য এখন অনেকটাই কমে এসেছে। পাল্টাপাল্টি বিমান হামলার মধ্যেই আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কাছে ফিরিয়ে দেয় পাকিস্তান। এরপর থেকেই যুদ্ধাবস্থা অনেকটা কেটে গেছে।

এদিকে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অধিনায়ক বিরাট কোহলির ৪১তম ওয়ানডে সেঞ্চুরি সত্ত্বেও অজিদের কাছে ৩২ রানে হেরে গেছে ভারত। ম্যাচে কোহলির অনবদ্য ইনিংস ছাপিয়ে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জয় পাইয়ে দেন পাকিস্তানি বংশোদ্ভুত অজি ওপেনার উসমান খাজা।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট বিরাট কোহলি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-09 15:48:31