ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘৫০০’ হাঁকিয়ে ১০ হাজারি ক্লাবে গেইল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
‘৫০০’ হাঁকিয়ে ১০ হাজারি ক্লাবে গেইল ক্রিস গেইল। ছবি: সংগৃহীত

ছেলের হাতের মোয়া- কথাটা যেনো ক্রিস গেইলের জন্যই বলা হয়! ক্যারিবিয়ান এই ব্যাটিং দানবের জন্য ছক্কা হাঁকানো তো ছেলের হাতের মোয়াই। আর এই ছক্কা হাঁকিয়েই করে ফেললেন ক্রিকেটের বিরল রেকর্ড।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ইংল্যান্ডের বিপক্ষে গেইল গড়েন এই রেকর্ড। ম্যাচের ১৭তম ওভারে ছক্কা হাঁকিয়ে পূরণ করেন নিজের ৫০০তম ছক্কা।

ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো ক্রিকেটার ৫০০ ছক্কার মালিক হলেন। আর এর সঙ্গে গেইল ঢুকে গেলেন ১০ হাজার রানের মাইলফলকে।

দ্বিতীয় ক্যারিবিয়ান ও আন্তর্জাতিক ক্রিকেটে ১৪তম ব্যাটসম্যান হিসেবে গেইল পৌঁছালেন  ১০ হাজার রানে। বর্তমানে গেইলের নামের পাশে আছে ১০০৭৪ আন্তর্জাতিক রান। ছক্কার সংখ্যা মোট ৫০৬টি।

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের পর গেইলকে আর দেখা যাবে না এ ফরম্যাটে। এমনটাই ঘোষণা দিয়ে রেখেছেন। তবে এ বিশ্বকাপেই ছাড়িয়ে যেতে পারেন আরেক ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারাকে!

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই নিজের ১৩৫ করা স্কোরে হাঁকান ১২টি ছক্কা। সে ম্যাচে ছাড়িয়ে যান ৪৭৬টি ছক্কা হাঁকানো পাকিস্তানের শহীদ আফ্রিদিকে।

নিজের নামের পাশে থাকা ৫০৬ টি ছক্কার মধ্যে টেস্টে ১০৩ ম্যাচে ৯৮টি ছক্কা হাঁকান গেইল। ২৮৮ ওয়ানডেতে ৩০৫টি ছক্কা ও ৫৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ১০৩টি ছক্কা হাঁকান। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে টি-টোয়েন্টি ম্যাচে গেইলের মারা মোট ছক্কার সংখ্যা ৯০৫টি।

এই ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে ৩০০তম ছক্কা হাঁকালেন গেইল। ওয়ানডেতে এখন তার মোট ছক্কার সংখ্যা ৩০৫টি। তবে এখানে আফ্রিদিকে ছাড়াতে পারেননি এই ক্যারিবিয়ান। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৩৫১টি ছক্কার মালিক আফ্রিদি।  

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।