ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

ক্রিকেট

কোহলি নন, বর্ষসেরা অধিনায়ক লেনিং!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
কোহলি নন, বর্ষসেরা অধিনায়ক লেনিং! কোহলি ও লেনিং

শিরোনাম দেখে চমকে ওঠা স্বাভাবিক। কে এই লেনিং, যিনি কি-না কোহলিকেও পেছনে ফেলে দিয়েছেন? তাও অধিনায়ক কোহলিকে! এই মেগ লেনিং অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক। তার অধিনায়কত্বের রেকর্ড জানেন? ২০১৮ সালে ৫ ওয়ানডের সবকটিতেই জয়, আর ১৫টি টি-টোয়েন্টির ১৪টিতে জয়, হার মাত্র ১টি।

ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো’র বর্ষসেরা পারফরম্যান্সের তালিকায় আরও জায়গা করে নিয়েছেন ভারতের কুলদিপ যাদব, চেতেশ্বর পূজারা, জসপ্রিত বুমরাহ ও গ্ল্যান ম্যাক্সওয়েল।

ইএসপিএন-ক্রিকইনফো’র বর্ষসেরা অধিনায়ক হিসেবে নির্বাচিত হওয়া লেনিং পেছনে ফেলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও ইংলিশ অধিনায়ক জোর রুটদের মতো তারকাদেরও।

এছাড়া সেরা নবাগত নারী ক্রিকেটারের খেতাবও হাতে তুলেছেন তিনি।

সাত মাস পর গত বছরের মার্চে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা লেনিংয়ের অধীনে ভারতে ত্রিদেশীয় সিরিজ খেলে সাফল্য পায় অজিরা। যদিও পুরো সিরিজে লেনিংকে বারবার ফিজিও’র সহায়তা নিতে হয়। তথাপি ওই সিরিজের সব ম্যাচেই অপরাজিত থেকে ১৭৫ রান করেন লেনিং, যার মধ্যে ফাইনালে ইংলিশদের ২০৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তার ৮৮ রানের ইনিংসটি সবার নজর কাড়ে।

কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারি ইস্যুতে পুরো অস্ট্রেলিয়া ক্রিকেট যখন টালমাটাল অবস্থায়, লেনিং আর তার সতীর্থরা সে অবস্থার মধ্যেও অজিদের কিছুটা স্বস্তি এনে দিয়েছিলেন। দেশকে চতুর্থ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতিয়ে দেশবাসীকে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটদের কুকীর্তির কথা অনেকটাই ভুলিয়ে দেয় নারী দল।  

১২টি ক্যাটাগরির ৫টিতেই সেরা নির্বাচিত হয়েছেন ভারতের ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সিরিজের অ্যাডিলেড টেস্টে অসাধারণ সেঞ্চুরি হাঁকানো পূজারা সেরা টেস্ট ব্যাটিং আর মেলবোর্ন টেস্টে অবিশ্বাস্য বোলিং করে সেরা টেস্ট বোলারের তকমা জিতেছেন জসপ্রিত বুমরাহ। এই ক্যাটাগরিতে তাদের কাছাকাছি ছিলেন পোর্ট এলিজাবেথ টেস্টে অজিদের বিপক্ষে জেতা টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। আর একই টেস্টে ৫৪ রানে ৫ উইকেট নেওয়া প্রোটিয়া ফাস্ট বোলার কাগিসো রাবাদা ছিলেন বোলারদের ক্যাটাগরিতে।

ছবি: সংগৃহীতআইসিসি'র টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় স্পিনার কুলদিপ যাদব টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডেতেও সেরা বোলারের তকমা জিতেছেন। ইংল্যান্ড সফরে ট্রেন্ট ব্রিজে অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচে তার ৬ উইকেট প্রাপ্তি আর ওল্ড ট্রাফোর্ডে টি-টোয়েন্টি ম্যাচে ৫ উইকেট তাকে এই তকমা এনে দিয়েছে।

ওয়ানডের বর্ষসেরা ব্যাটিংয়ের তকমা ঝুলিতে পুরেছেন ডানেডিনে ইনজুরি আক্রান্ত পা নিয়েও অপরাজিত ১৮১ রানের অসাধারণ এক ইনিংস খেলা কিউই ব্যাটসম্যান রস টেইলর আর ইংলিশদের বিপক্ষেই হোবার্টে টি-টোয়েন্টি ম্যাচে অপরাজিত ১০৩ রানের ঝড়ো এক ইনিংস খেলা অজি ব্যাটসম্যান গ্ল্যান ম্যাক্সওয়েল।

গত বছর ইংল্যান্ড-ভারত সিরিজে অভিষিক্ত ইংলিশ ক্রিকেটার স্যাম কুরান সেরা নবাগত খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।  

নারী ক্রিকেটারদের মধ্যে সেরা টি-টোয়েন্টি বোলিংয়ের খেতাব জিতেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র ৪ রান খরচে ৩ উইকেট তুলে নেওয়া ইংলিশ বোলার নাট স্কিভার।  

টানা দ্বিতীয়বারের মতো নারীদের টি-টোয়েন্টিতে সেরা ব্যাটিং পারফরম্যান্সে নাম এসেছে ভারতীয় ব্যাটসম্যান হরমনপ্রিত কউর। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউইদের বিপক্ষে তার অনবদ্য সেঞ্চুরি তাকে এই খেতাব এনে দিয়েছে।

ইংলিশদের বিপক্ষে ঐতিহাসিক জয়ের ম্যাচে অপরাজিত ১৪০ রানের অসাধারণ এক ইনিংস খেলা স্কটিশ ব্যাটসম্যান কলাম ম্যাকলেউড সহযোগী দেশগুলোর মধ্যে সেরা ব্যাটিং পারফরম্যান্স আর বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৪ রানে ৫ উইকেট নিয়ে সেরা বোলিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন স্কটল্যান্ডের সাফইয়ান শরীফ।

ক্রিকইনফো’র বর্ষসেরা পুরস্কারের ১২তম সংস্করণে জুরি হিসেবে ছিলেন- ইয়ান চ্যাপেল, কোর্টনি ওয়ালশ, রমিজ রাজা, ড্যারিল কানিনান, অজিত আগারকার, ফিল সিমন্স এবং মার্ক নিকোলাসের মতো সাবেক তারকারা।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa