ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২২ ৫:১৫:৪৪ পিএম
অ্যালিসা হিলি। ছবি: সংগৃহীত

অ্যালিসা হিলি। ছবি: সংগৃহীত

আগের রেকর্ডের মালিক ছিলেন দুই ইংলিশ ক্রিকেটার ক্রিস্টান বামগ্রাটনার ও নাসের হোসাইন। এবার তাদের পেছনে ফেলে ক্রিকেট বলে সবচেয়ে উঁচু থেকে ক্যাচের রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়া নারী দলের সদস্য অ্যালিসা হিলি। 

২০২০ সালে অস্ট্রেলিয়ায় বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ঠিক এক বছর বাকি এই টুর্নামেন্টের। ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এটি চলবে ৮ মার্চ পর্যন্ত। এই আসরকে সামনে রেখেই ক্রিকেট অস্ট্রেলিয়া শুরু করেছে বিভিন্ন কর্মযজ্ঞ। তারই অংশ হিসেবে ‘ওয়ান ইয়ার কাউন্টডাউনে'র এক অনুষ্ঠানের দিনে নতুন এক বিশ্বরেকর্ড গড়েন অ্যালিসা হিলি। 

৮০ মিটার ওপর থেকে ফেলা বল ধরে ‘দ্য হায়েস্ট ক্যাচ অব অ্যা ক্রিকেট বল’ প্রতিযোগিতার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান হিলি। এরই মধ্যে তার হাতে বিশ্ব রেকর্ডের সনদপত্র তুলে দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ।

সবচেয়ে উঁচু থেকে আসা বলে ক্যাচ ধরার রেকর্ডে এতদিন নাম ছিলো ইংল্যান্ডের ক্রিস্টান বামগ্রাটনার। ২০১৬ সালে তিনি ৬২ মিটার উঁচু থেকে আসা বল ধরে এই রেকর্ড করেন। তার আগে ৪৯ মিটার উচ্চতা থেকে ফেলা বল ধরেছিলেন আরেক ইংলিশ ক্রিকেটার নাসের হুসেইন। 

তবে এই দুই পুরুষ ক্রিকেটারকে পেছনে ফেলে ৮০ মিটার উচ্চতা থেকে বল ধরে সবাইকে তাক লাগিয়ে দেন হিলি। গেলো ৩১ জানুয়ারি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে গ্লাভস হাতে দাঁড়ান হিলি। ড্রোনের মাধ্যমে ওপর থেকে বল ছুড়ে মারা হয়। প্রথম বার ৬৪ মিটার থেকে বল দেওয়া হলেও তিনি তা ধরতে পারেননি। তবে দ্বিতীয় চেষ্টায় সফলতা পান।

এরপর ৭০ মিটার উঁচু থেকে বল দেওয়া হলে, প্রথম বারেই তা ধরে ফেলেন হিলি। সব শেষ দেওয়া হয় ৮০ মিটারের চ্যালেঞ্জ। তবে তিনবারের সুযোগে প্রথম দু’বারই ব্যর্থ হন তিনি। তবে তৃতীয়বার সফল হয়ে নাম লিখিয়ে ফেলেন রেকর্ডে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14