ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বাদ দেওয়া অসম্ভব: বিসিসিআই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২১ ৭:১২:০৩ পিএম
ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে দেখে দিয়েছে অনিশ্চয়তা-ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে দেখে দিয়েছে অনিশ্চয়তা-ছবি: সংগৃহীত

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জেরে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে বয়কটের আহবান জানাচ্ছেন সাধারণ ভারতীয় থেকে দেশটির সাবেক ক্রিকেট তারকারা। কিন্তু কোনোভাবেই এটা সম্ভব নয় বলে স্বীকার করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এমনকি এমন আবেদন জানালে আইসিসি তা বাতিল করে দিতে বাধ্য বলেও জানিয়েছে সংস্থাটি।

পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার জেরে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক বিরোধ চলছে। এর ছাপ খেলাধুলায়ও এসে পড়েছে। এরইমধ্যে শনিবার থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে পাকিস্তানের শুটারদের অংশ নিতে দেওয়া হয়নি। 

অন্যদিকে ১৬ জুন ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচটি বয়কটের আহবান জানানো হচ্ছে। বিষয়টি নিয়ে আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত অনুষ্ঠেয় আইসিসির বোর্ড মিটিংয়ে তোলা হবে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’কে বিসিসিআই’র পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করার কোনো আইনি উপায় নেই। আইসিসি’র নিয়ম অনুসারে যোগ্যতা প্রমাণ করতে পারলে যেকোনো সদস্য দেশ বিশ্বকাপে অংশ নেওয়ার অধিকার সংরক্ষণ করে।'

এছাড়া যদি আইসিসি যদি বিষয়টা নিয়ে সদস্যদের সামনে ভোটের জন্য রাখে তাহলেও সবার সমর্থন পাওয়ার কোনো সম্ভাবনা নেই বললেই চলে, এমনটাই জানিয়েছে বিসিসিআই’র একটি সূত্র।

‘যদি পাকিস্তানকে বাদ দেওয়ার জন্য আইসিসি বরাবর বিসিসিআই চিঠি দেয়, তাহলে আগে এ নিয়ে এপ্রিলে বোর্ড মিটিংয়ে আলোচনা করতে হবে। আমরা এখন আর আইসিসি বোর্ডের সংখ্যাগরিষ্ঠ নই। এটা নিয়ে এগুতে গেলে আমরা হেরে যাব,’ ওই সূত্র এমনটাই জানিয়েছেন। 

‘শুধু তাই না, এর ফলে ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০২৩ বিশ্বকাপ আয়োজনও এতে অনিশ্চিত হয়ে পড়বে।'

ভারতের কয়েকজন শীর্ষ সাবেক ক্রিকেট তারকা যেমন- হরভজন সিং, সৌরভ গাঙ্গুলী ও মোহাম্মদ আজহারউদ্দিন বিশ্বকাপে পাকিস্তানকে বয়কট করার আহবান জানিয়ে আসছেন। 

এছাড়া বর্তমান ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গ্রুপগুলোর বিরদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ও মোহাম্মদ শামি।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14