ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

ইমরানকে গাভাস্কার: বন্ধু, কোথায় তোমার নয়া পাকিস্তান?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২১ ৬:১১:৪৭ পিএম
গাভাস্কার ও ইমরান-ছবি: সংগৃহীত

গাভাস্কার ও ইমরান-ছবি: সংগৃহীত

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার ঘটনায় ফুঁসছে পুরো ভারত। পত্রিকা, রেডিও, টেলিভিশন আর সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় তুলছেন ভারতীয়রা। বাদ যাননি ক্রিকেটাঙ্গনের তারকারাও।  সর্বশেষ এ নিয়ে মুখ খুলেছেন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার। 

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপজয়ী পাকিস্তানী অধিনায়ক ও দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানকে একহাত নিয়েছেন গাভাস্কার। এরপর তিনি ইমরানকে ‘বন্ধু’ সম্বোধন খুব দ্রুত সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন।

দুই দেশের মধ্যে যে উত্তেজনা চলছে তা থামাতে পাকিস্তানকেই এগিয়ে আসতে হবে বলে মত গাভাস্কারের। এবং সন্ত্রাসবাদ ঠেকাতে জাতিসংঘের সহায়তা নেওয়ার পরামর্শও দিয়েছেন সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান। এদিকে হরভজন সিং ও অন্যান্য ক্রিকেট তারকারা বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের আহবান জানাচ্ছেন। কিন্তু গাভাস্কার সেই পথে পা না বাড়িয়ে পুরনো বন্ধু ইমরান খানের সঙ্গে সরাসরি কথা বলতে চাইছেন।

গাভাস্কার বলেন, 'আমি তরুণ খেলোয়াড়রা যা করতে বলছে সেটা নিয়ে কিছু বলতে চাই না। কিন্তু আমি ইমরান খানের সঙ্গে সরাসরি কথা বলতে চাই- ইমরান, তুমি যখন (প্রধানমন্ত্রীর) দায়িত্ব নিলে, তুমি বলেছিলে তোমার দেশ এক নয়া পাকিস্তান হতে যাচ্ছে।'

'তুমি বলেছিলে, ভারত এক পা বাড়িয়ে দিলে পাকিস্তান দুই পা বাড়িয়ে দেবে। আমি বলতে চাই, পাকিস্তানকেই প্রথম পদক্ষেপ নিতে হবে। পাকিস্তানের যারা সমস্যা তৈরি করছে তাদের জাতিসংঘের কাছে তুলে নিয়ে হলেও তোমাকে সেটা নিশ্চিত করতে হবে।'

‘তোমরা দুই পদক্ষেপ নাও, দেখো ভারত অনেক পদক্ষেপ নেবে। আমি রাজনীতিবিদ নই। তুমি আমার বন্ধু, ওয়াসিম আকরাম, শোয়েব আখতার আমার বন্ধু। তোমরা প্রথম পদক্ষেপ নাও। পাকিস্তানকে আগের মতো থাকতে দাও। সে যদি প্রথম পদক্ষেপ নেয়, তাহলেই সেটা হবে নয়া পাকিস্তান। যারা হামলা করেছে তাদের হস্তান্তর করো, সীমান্তে আগ্রাসী আচরণ বন্ধ করো। তারপর দেখো ভারত কত পদক্ষেপ নেয়। আমি নিশ্চিত ভারতীয়রা এটা সাদরে গ্রহণ করবে।'

তবে গাভাস্কার বললেই তো হলো না, তার কথা কি ইমরান শুনবেন। কিংবা তার কান পর্যন্ত কি পৌঁছুবে। গাভাস্কার নিজেও এ নিয়ে সন্দিহান, তবে তিনি অপেক্ষায় থাকবেন বলেই জানালেন। কথা বলতে গিয়ে নিজের ক্যারিয়ারের কিছু স্মৃতি মনে পড়ে যায় ‘লিটল মাস্টার’র। ইমরানের অনুরোধেই অবসর না নিয়ে অনেকদিন খেলা চালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু এবার পরিস্থিতি অনেক জটিল আর জাতীয় আবেগ বলে কথা!

গাভাস্কার অবশ্য ক্রিকেটীয় মন্তব্যও করেছেন। হরভজন সিং কিংবা মোহাম্মদ আজহারউদ্দিনের মতো তিনি বিশ্বকাপে পাকিস্তানকে বয়কট করতে বলছেন না। তিনি বরং চান পাকিস্তানের সঙ্গে খেলুক ভারত। আর সেই ম্যাচ জিতে প্রমাণ করুক ভারতই সেরা। আর পাকিস্তানের সেমিফাইনালে খেলার যোগ্যতাও নেই। তিনি উদাহরণ হিসেবে বিশ্বকাপে এখন পর্যন্ত প্রতিবার পাকিস্তানকে হারানোর কথা বলেছেন। তাছাড়া না খেললে দুই পয়েন্ট হারাতে হবে ভারতকে। ফলে খেলে জিতেই প্রতিশোধ নিতে বলছেন গাভাস্কার।

এদিকে সুপ্রিম কোর্ট কর্তৃক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) জন্য নিয়োজিত কমিশনের প্রধান বিনোদ রায় নাকি বিসিসিআই’র প্রধান নির্বাহী রাহুল জহুরিকে নির্দেশ দিয়েছেন যাতে বিশ্বকাপ থেকে পাকিস্তানকে নিষিদ্ধের আবেদন জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14