ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে না খেললে নিষিদ্ধ হবে ভারত!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৭:৩৬:০১ পিএম
ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে দেখে দিয়েছে অনিশ্চয়তা-ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে দেখে দিয়েছে অনিশ্চয়তা-ছবি: সংগৃহীত

কাশ্মীরে সন্ত্রাসী হামলার জেরে ভারত আর পাকিস্তানের মধ্যে তুমুল দ্বন্দ্ব চলছে। এর প্রভাবে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কটের আহবান জানিয়েছেন হরভজন সিং ও মোহাম্মদ আজহারউদ্দীনের মতো সাবেক ভারতীয় ক্রিকেটাররা। কিন্তু এমনটা ঘটলে যে আখেরে ক্ষতি ভারতেরই হবে তা মনে করিয়ে দিলেন আরেক সাবেক ক্রিকেটার ও উত্তর প্রদেশের মন্ত্রী চেতন চৌহান।

চলতি বছরের জুনে অনুষ্ঠেয় ম্যাচটি বর্জনের আগে কিছু বিষয় ভাবতে বলছেন চৌহান। তার মতে, এমনটা করলে ভারতের বিশ্বকাপ জেতার সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হবে। তছাড়া আইসিসি’র আইনও এটা সমর্থন করেনা। এক্ষেত্রে ভারতকে হয় পয়েন্ট ভাগ করা ছাড়াই ম্যাচ ছাড়তে হবে কিংবা জরিমানার মুখে পড়তে হবে। যদিও হরভজনের মতো আগ্রাসী জবাব দিতে অনেক ভারতীয়ই মরিয়া।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে চৌহান বলেন, ‘আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনো ম্যাচে অংশ না নেওয়া এত সহজ নয়। কারণ, প্রতিটি টুর্নামেন্টের নিজস্ব কিছু নিয়ম আর অনেক অংশগ্রহণকারী দল আছে। আমরা যদি নিজেদের সরিয়ে নেই, তাহলে এর ফলাফলও ভাবতে হবে। শাস্তি হিসেবে জরিমানা এমনকি নিষিদ্ধ করা হতে পারে। আমি আশা করি সরকার এবং বিসিসিআই বিষয়টা ভেবে দেখবে।’

তবে বিশ্বকাপ থেকেই যদি পাকিস্তানকে বাদ দেওয়া যায় তাহলে তো ভারতের আর চিন্তার কিছু থাকবে না। চৌহানও তাই বললেন, ‘বিশ্বকাপ কিংবা অলিম্পিক অনেক আগে থেকেই ঠিক করা থাকে। আমরা পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলি না। সবচেয়ে ভালো হয় যদি বিশ্বকাপ থেকেই পাকিস্তানকে বাদ দেওয়া যায়। পাকিস্তানে বেড়ে চলা সন্ত্রাসী কার্যক্রম নিয়ে সারা বিশ্ব চিন্তিত। আইসিসিকে চাপ দিয়ে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে ছুড়ে ফেলার জন্য আমাদের চাপ দিতে হবে।'

‘পাকিস্তান যদি বিশ্বকাপে না খেলে তাতে তেমন কিছু যায় আসবে না। কিন্তু ভারত যদি না খেলে, আইসিসি ক্ষতির মুখে পড়বে। আইসিসির মোট স্পন্সরশিপের ৬৫-৭০ ভাগ আসে ভারতের কল্যাণে।'

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার ঘটনায় ক্ষুব্ধ ভারতীয়রা ক্রিকেটে পাকিস্তানকে বয়কটের আহবান জানিয়েছেন। তাদের অনেকেই বলেছেন, ক্রিকেট ম্যাচ কিছুতেই দেশের চেয়ে বড় নয়।

গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ভারতীয় এক টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিং বলেন, ‘বিশ্বকাপে পাকিস্তানকে ভারতের বয়কট করা উচিত। পাকিস্তানের সঙ্গে না খেললেও বিশ্বকাপ জেতার মতো যথেষ্ট শক্তিশালী ভারত। সরকারের উচিত শক্ত জবাব দেওয়া। আর ক্রিকেট নিয়ে যদি বলি, তারা যতদিন আমাদের এভাবে দেখবে ততদিন তাদের সঙ্গে কোনোরকম সম্পর্ক রাখা উচিত নয়।’

হরভজনের সঙ্গে একমত সাবেক ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দীনও। দেশটির ইউনিয়ন মন্ত্রী রবী শঙ্কর প্রসাদ তো পাকিস্তানের ক্রিকেট খেলার ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে প্রচার চালাচ্ছেন। তিনি এমনকি সরকারের প্রতি খোলা আহবান জানিয়ে বলেছেন, বিসিসিআই’র উচিত পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইসিসিকে চাপ দেওয়া।

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদের বরাতে জানা গেছে, পাকিস্তানের সঙ্গে না খেলার বিষয়ে ‘ফাইনাল কল’ আসুক ভারতের সরকারের পক্ষ থেকেই।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14