ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিরলেন কোহলি, নতুন মুখ মারকান্ডে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৬ ৩:১৭:২২ পিএম
ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ছিলেন না সবশেষ নিউজিল্যান্ড সিরিজের শেষ দুই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। তবে বিশ্রাম শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলে ফিরলেন ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। তাকে দলে ফিরিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে কয়েক ধাপে দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

কোহলি ছাড়াও অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে ফিরেছেন জসপ্রিত বুমরাহ এবং বিতর্কিত মন্তব্য করে শাস্তি পাওয়া লোকেশ রাহুল। এছাড়া নতুন মুখ হিসেবে আছেন মুম্বাই ইন্ডিয়ান্সের স্পিনার মায়াঙ্ক মারকান্ডে।

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন এই সিরিজে দুটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে খেলবে ভারত। সিরিজের জন্য তিন ধাপে দল ঘোষণা করে বিসিসিআই। টি-টোয়েন্টি, প্রথম দুই ওয়ানডে ও শেষ তিন ওয়ানডের জন্য একাধিক পরিবর্তন নিয়ে সাজানো হয়েছে দল।

টি-২০ ও প্রথম দুই ওয়ানডেতে নেই পেসার ভুবেনশ্বর কুমার। তবে আছেন শেষ তিন ওয়ানডেতে। টি-২০ দলে জায়গা হয়নি স্পিনার কুলদীপ যাদবেরও। তার পরিবর্তে দলে জায়গা পেয়েছেন এখনও অভিষেক না হওয়া মায়াঙ্ক মারকান্ডে।

বিশ্বকাপের কথা মাথায় রেখে সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মাহেন্দ্র সিং ধোনির ব্যাক-আপ হিসেবে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে ঋষভ পান্তকে। তবে ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন আরেক উইকেটরক্ষক দিনেশ কার্তিক।

আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ২ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ।

ভারত টি-টোয়েন্টি দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, ঋষভ পান্ত, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, বিজয় শঙ্কর, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, সিদ্বার্থ কউল ও মায়াঙ্ক মারকান্ডে।

প্রথম দুই ওয়ানডের জন্য ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রায়ডু, কেদার যাদব, ঋষভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, বিজয় শঙ্কর, সিদ্বার্থ কৌউল ও মায়াঙ্ক মারকান্ডে।

শেষ তিন ওয়ানডের জন্য ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, কেদার যাদব, ঋষভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি ও বিজয় শঙ্কর।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এমকেএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-16 15:17:22