ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইপিএলে পন্টিংকে নিষিদ্ধ করার দাবি ওয়ার্নের!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
আইপিএলে পন্টিংকে নিষিদ্ধ করার দাবি ওয়ার্নের! শেন ওয়ার্ন এবং পন্টিং যখন সতীর্থ ছিলেন-ছবি: সংগৃহীত

অল্প কিছুদিন পরেই মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরবর্তী আসর। আর এই আসরে বিশ্বকাপজয়ী সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংকে নিষিদ্ধ করার দাবি জানালেন তারই একসময়ের সতীর্থ শেন ওয়ার্ন। বিষয়টা অদ্ভুত শোনালেও এর পেছনে ভালো যুক্তিই দাঁড় করিয়েছেন সাবেক লেগ স্পিনার। 

আইপিএলে কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন পন্টিং। অপরদিকে তাকে অজি ক্রিকেট দলের সহকারী কোচের দায়িত্ব দেওয়া হয়েছে চলতি মাসেই।

দুই দায়িত্ব একসঙ্গে পালন করতে গেলে কার্যত তাতে কোনো পক্ষেরই কাজে লাগেব না। ফলে স্বার্থের খাতিরেই আইপিএলের দলগুলোকে পন্টিংকে দায়িত্ব না নিতে সতর্ক করে দিয়েছেন ওয়ার্ন।  

ফ্র্যাঞ্চাইজির হয়ে যারা কোচিং করান তাদের জাতীয় দলের হয়ে কাজ করতে দেখা যায়না। বিশেষ করে ভারতের ক্ষেত্রে এটা আরও বেশি প্রযোজ্য। উদাহরণ হিসেবে এই বিষয়টাকেই সামনে এনেছেন ওয়ার্ন। যদিও অস্ট্রেলিয়ার পক্ষ থেকে পন্টিংকে কোনো বাধ্যবাধকতার কথা জানানো হয়নি, তবু ওয়ার্নের কাছে বিষয়টা ফ্র্যাঞ্চাইজিগুলোর স্বার্থের সঙ্গে অসঙ্গতিপূর্ণ বলেই মনে হয়েছে।

ওয়ার্ন এবং পন্টিং দুজনেই আইপিএলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। রাজস্থান রয়্যালসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন লেগ-স্পিন কিংবদন্তী আর দিল্লী ক্যাপিটালসের কোচের দায়িত্ব সামলাচ্ছেন কিংবদন্তী অজি অধিনায়ক। একদম শুরুর দিক থেকেই এই দুই সাবেক সতীর্থ আইপিএলের সঙ্গে যুক্ত।

চলতি মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার কোচিং স্টাফে বিশেষজ্ঞ ব্যাটিং কোচ হিসেবে যোগ দিয়েছেন পন্টিং। মূলত ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

রাজস্থান রয়্যালসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে প্রচারণা চালাতে বর্তমানে ভারতে অবস্থান করা শেন ওয়ার্ন ভারতীয় সংবাদ মাধ্যম মুম্বাই মিররকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘বিরাট কোহলি একটি দলের অধিনায়ক, আবার রোহিত শর্মা আরেকটি দলের। তাদের দলে অনেক বিদেশি খেলোয়াড় খেলবে যারা তাদের নিজ নিজ দেশের হয়ে বিশ্বকাপ খেলার জন্য দায়বদ্ধ। তাই এটা আমাকে ভাবায় না। '

‘কিন্তু বিসিসিআই (ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড) যদি রবী শাস্ত্রীকে (ভারতীয় কোচ) আইপিএলের অংশ হতে নিষেধ করে, তাহলে পন্টিং কিভাবে পারবে?’ 

সাবেক সতীর্থকে নিয়ে এমন মন্তব্য অনেককেই অবাক করেছে। যদি পন্টিং এর পাল্টা জবাব দেন তাহলে বিষয়টা আরও ঘোলাটে হবে সন্দেহ নেই।  

আইপিএলের পরবর্তী আসর ঠিক কবে বসবে তা এখনো ঠিক হয়নি। এজন্য ভারতের সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘোষণার অপেক্ষায় আছে বিসিসিআই।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।