[x]
[x]
ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

বোলারদের জন্য মুখোশ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৪ ৩:৫৯:৪৩ পিএম
বোলারদের মুখোশ-ছবি: সংগৃহীত

বোলারদের মুখোশ-ছবি: সংগৃহীত

একটা সময় ছিল যখন বড় বড় তারকা ব্যাটসম্যানরা হেলমেট ছাড়াই ব্যাট করতেন। ফাস্ট বোলারদের ভয়াবহ সব গোলা অনায়াসে সামলাতেন। ভিভ রিচার্ডস, সুনীল গাভাস্কার, ইমরান খানদের মতো গ্রেটরা যার বড় উদাহরণ। সেসময় পিচে বল হাতে আগুন ঝরাতেন অ্যান্ডি রবার্টস, মাইকেল হোল্ডিং, জোয়েল গার্নার, কলিন ক্রফট, ম্যালকম মার্শালদের মতো ক্যারিবীয় দানবরা। কিন্তু গত কয়েক দশ ধরে ক্রিকেট অনেক কিছুই পাল্টে গেছে।

বাউন্সি ডেলিভারিতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজের মৃত্যুর ঘটনার পর ২০১৭ সালে ব্যাটসম্যানদের জন্য হেলমেট পরিধান বাধ্যতামূলক ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশেষ করে ফাস্ট বোলারদের মোকাবেলার সময় হেলেমেট ছাড়া নামলে ব্যাটসম্যানদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়।

শুধু ব্যাটসম্যান না, এবার বোলার এবং আম্পায়ারদের জন্য নিরাপত্তার ব্যবস্থার দাবী উঠেছে। যদিও ব্যাটসম্যানদের ব্যাট আগের চেয়ে আকারে মোটা ও বড় হয়েছে। কিন্তু তাতে দুর্ঘটনা কমার সম্ভাবনা কমেনি। টি-টোয়েন্টি ক্রিকেটের এই যুগে ধুন্ধুমার ব্যাটিং যেখানে স্বাভাবিক, সেখানে বোলারদের নিরাপত্তা আগের চেয়ে অনেক কমে গেছে সন্দেহ নেই। এমনকি অন-ফিল্ড আম্পায়াররাও এখন অনিরাপদ।

সম্প্রতি ভারতীয় পেসার অশোক দিন্দার একটি ঘটনা নজরে এসেছে। কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত এক টি-টোয়েন্টি অনুশীলন ম্যাচের ঘটনা এটি। তার বলে বেশ জোরে আঘাত করেছিলেন ব্যাটসম্যান। আর ফিরতি ক্যাচ নিতে গিয়ে মাথায় আঘাত পেয়ে লুটিয়ে পড়েন দিন্দা।

মাঠে লুটিয়ে পড়া দিন্দা অবশ্য প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর ফের বোলিং শুরু করেন। কিন্তু চোখে ঘোলা দেখতে থাকায় তাকে দ্রুতই স্থানীয় হাসপাতালে নিতে হয়। যদিও পরীক্ষা-নিরীক্ষার পর তাকে শঙ্কামুক্ত ঘোষণা করা হয়। তবে তাকে দু’দিন বিশ্রামে থাকতে বলা হয়।

দিন্দার ওই ঘটনার পর বোলারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক ক্রিকেট তারকা। বিশেষ করে ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও পেসার জয়দেব উনাদকাট এ নিয়ে বেশ সরব। উনাদকাট দিন্দার ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করে এর সমাধান হিসেবে মুখোশের কথা বলেছেন। তাতে সম্মতি জানিয়েছেন অশ্বিনও।

এর আগে বোলারদের জন্য হেলমেটের দাবী তোলা হয়েছিল। বোলারদের ফলো-থ্রু’র পর অনেক সময় ব্যাটসম্যানদের সপাটে মারা স্ট্রেইট ড্রাইভ বোলারদের জন্য বিপদ ডেকে আনে। সেকেন্ডের ভগ্নাংশে একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে। আর তা থামানোর কোনো উপায় থাকেনা। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটের এই যুগে ব্যাটসম্যানরা অনেক বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন। বিপদটা তাই এই ফরম্যাটেই বেশি।

বোলারদের জন্য হেলমেট প্রস্তুতের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়ার ক্রীড়াসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান কোকাবুরা স্পোর্টস। বোলারদের জন্য বিশেষ এই হেলমেট বানানোর চিন্তাকে সমর্থন জানিয়েছে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। অবশ্য পরে এই উদ্যোগের বিষয়ে আর কিছু জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache