ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সমকামীবিদ্বেষী মন্তব্য

চার ম্যাচ নিষিদ্ধ গাব্রিয়েল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
চার ম্যাচ নিষিদ্ধ গাব্রিয়েল শ্যানন গাব্রিয়েল-ছবি: সংগৃহীত

সেন্ট লুসিয়া টেস্টে ইংলিশ অধিনায়ক জো রুটকে উদ্দেশ্য করে সমকামীবিদ্বেষী মন্তব্য করেছিলেন শ্যানন গাব্রিয়েল। সেই অপরাধের সাজা হিসেবে চার ম্যাচের নিষেধাজ্ঞার খাড়ায় পড়েছেন এই ক্যারিবীয় তারকা। এই শাস্তির কারণে ইংলিশদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চার ম্যাচে খেলা হচ্ছে না তার।

টেস্টের তৃতীয় দিনের দুপুরে গাব্রিয়েলের সঙ্গে দুই ইংলিশ ব্যাটসম্যান রুট ও জো ডেনলির সঙ্গে আলাপচারিতা করতে দেখা যায়। গাব্রিয়েল কি বলেছেন তা জানা না গেলেও, রুটের মন্তব্য স্ট্যাম্প মাইকে ধরা পড়ে।

তাকে বলতে শোনা যায়, এটাকে অপমানজনভাবে তুলে ধরো না। সমকামী হওয়া দোষের কিছু নয়।

গাব্রিয়েলের ব্যাপারে এক টুইটের মাধ্যমে আইসিসি তার ধারার ২.১৩ আচরণ বিধি ভেঙেছে বলে নিশ্চিত করেছে। এ ব্যাপারে রুট ও ইংল্যান্ড দল কোনো অভিযোগ না করলেও ম্যাচের দুই আম্পায়ার ম্যাচ রেফারি জেফ ক্রোকে অবিহিত করেন। তবে পরবর্তী প্রক্রিয়ার আগে আইসিসি আর কোনো মন্তব্য করবে না।

আইসিসি ধারা ২.১৩-এ বলা আছে, অপমানজনক কোনো ভাষা, অশ্লীল অথবা আক্রমণাত্মক বিষয়গুলো আলোচিত হয়।

আইসিসির অ্যালিট প্যানেলের ম্যাচ রেফারি জেফ ক্রো কর্তৃক প্রস্তাবিত শাস্তি ঘোষণা করে আইসিসি। এর আগে ফিল্ড আম্পায়ার রড টাকার ও কুমার ধর্মসেনা এবং থার্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি তার বিরুদ্ধে অভিযোগ জানানোর পর নিজের দোষ স্বীকার করে নেন গাব্রিয়েল।  

ঘোষিত শাস্তি অনুযায়ী গাব্রিয়েলের ম্যাচ ফি’র ৫০-১০০ শতাংশ কাটা হবে কিংবা ১ বা ২ সাসপেনশন পয়েন্ট যোগ হবে। এছাড়া তার নামের পাশে তিন কিংবা চারটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হবে।  

এর আগের কুকীর্তির জন্য এরইমধ্যে পাঁচ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন গাব্রিয়েল। এর মধ্যে ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ৩ আর গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ২ ডিমেরিট পয়েন্ট যোগ হয় তার নামের পাশে।

সবমিলিয়ে প্রাপ্ত ডিমেরিট পয়েন্টের কারণে দুই টেস্ট কিংবা চার ওয়ানডে/টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে তাকে। সেই হিসেবে আসন্ন ওয়ানডে সিরিজেই নিষিদ্ধ থাকতে হবে। এর আগে চার ডিমেরিট পয়েন্ট পাওয়ায় ২০১৮ সালের নভেম্বরে অনুষ্ঠিত মিরপুর টেস্টেও নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।