ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মাহমুদউল্লাহ ফেরালেন উইলিয়ামসনকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
মাহমুদউল্লাহ ফেরালেন উইলিয়ামসনকে মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের দেওয়া ২৩৩ রানের লক্ষ্যে স্বাগতিকদের দুই ওপেনার মিলেই তুলে ফেলেন ১০০ রান। তবে শতরান পার হয়েই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। 

মেহেদি হাসান মিরাজ প্রথম ব্রেকথ্রু এনে দেন বাংলাদেশকে। এর পর অধিনায়ক কেন উইলিয়ামসন নামলেও বেশি সময় উইকেটে টিকতে পারেননি।

মাহমুদউল্লাহ রিয়াদের বলে আউট হয়ে ফেরেন তিনি। তার ব্যাট থেকে আসে ২২ বলে ১১ রান।   

দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস মিলে গড়েন ১০০ রানের জুটি। তবে ব্যক্তিগত ৫৩ রানে ফিরে যান হেনরি নিকোলস। ৩০ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ দুই উইকেট হারিয়ে ১৪২।  

নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডেতে নিজেদের ইনিংসের প্রথম থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ম্যাকলিন পার্কের ধ্বংসস্তূপের উপরে দাঁড়িয়ে একাই দলকে টেনে নিয়ে যান মোহাম্মদ মিঠুন। তার করা ৬২ রানে ভর করেই বাংলাদেশ পৌঁছায় ২৩২ রান পর্যন্ত। স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৩৩ রানের।  
 
বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারেই ট্রেন্ট বোল্টের বলে কট বিহাইন্ড হয়ে দলীয় ৫ রানে আউট হয়ে ফেরেন ওপেনার তামিম ইকবাল। এরপরে দ্রুত উইকেট হারাতে থাকে সফরকারী বাংলাদেশ। আরেক ওপেনার লিটন দাস ব্যক্তিগত ১ রানে ম্যাট হেনরির বলে বোল্ড হন। তৃতীয় উইকেট জুটিতে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন সৌম্য সরকার ও মুশফিকুর রহিম।

তবে সেই চেষ্টাও ব্যর্থ করে দলীয় ৪২ রানে বোল্টের বলে প্যাভিলিযনের পথ ধরেন মুশফিক। আস্থার সঙ্গে ব্যাট করতে থাকা সৌম্য সরকারও ক্রিজে টিকতে পারেননি খুব বেশি সময়। ২২ বলে ৩০ রান করে সাজ ঘরে ফেরত যান তিনিও।  

প্রথম ১০ ওভারে বাংলাদেশ পূর্ণ করে ৫০ রান। চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ এবং মোহাম্মদ মিঠুন। তবে নিউজিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তোলার গতি ছিল খুবই ধীর। দলীয় ৭১ রানে ফার্গুসনের বলে স্লিপে রস টেইলরের হাতে ক্যাচ দিয়ে আউট হন মাহমুদউল্লাহ। তার পরে ক্রিজে নামা সাব্বির রহমানও ২০ বলে ১৩ রান করে ফেরত যান।

দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন মেহেদি হাসান মিরাজও। দলীয় স্কোর শত পার করে টেনে নিয়ে যান আরও কিছু দূর। তবে ২৭ বলে ২৬ রান করে স্যান্টনারের বলে আউট হয়ে ফেরেন তিনিও। একপ্রান্ত থেকে একে একে বাংলাদেশের ব্যাটসম্যানরা আউট হয়ে ফিরলেও আরেক প্রান্ত আগলে রাখেন মোহাম্মদ মিঠুন।

তবে মিডল অর্ডার এই ব্যাটসম্যানও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করার পর আর বেশি সময় থাকতে পারেননি। ৯০ বলে ৬২ রান করে ফেরেন তিনিও। তবে শেষের দিকে দ্রুত ব্যাট চালান অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। ৫৮ বলে ৪১ রান করেন তিনি। অধিনায়ক মাশরাফি অপরাজিত থাকেন ৯ রানে।  

এর আগে নেপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ দল। একাদশে নেই রুবেল হোসেন। অন্যদিকে চার পেসার নিয়ে একাদশ সাজিয়েছে নিউজিল্যান্ড দল।
 
বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।