ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিলবাও রুখে দিলো বার্সাকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
বিলবাও রুখে দিলো বার্সাকে অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে বার্সেলোনা খেলার খণ্ডচিত্র

লা লিগায় টানা দ্বিতীয় ম্যাচে ধাক্কা খেলো বার্সেলোনা। গত সপ্তাহে ভ্যালেন্সিয়ার সঙ্গে নিজেদের মাঠে তবু দুই গোলের দেখা পেলেও রোববার (১০ ফেব্রুয়ারি) দিনগত রাতে অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে তাদের মাঠে খেলায় কোনো গোলই পায়নি লিওনেল মেসির দল। বরং বার্সেলোনাকেই যেন কয়েকটি গোলহজম থেকে বাঁচিয়েছেন জালের সামনে দেয়াল হয়ে দাঁড়ানো মার্ক-আন্ড্রে টের স্টেগেন। শেষতক গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের।

সান মামেসে অনুষ্ঠিত খেলায় নিজেকে যেন খুঁজে পাচ্ছিলেন না আর্জেন্টাইন তারকা মেসি। যদিও স্বাগতিক খেলোয়াড়রা তাকে প্রায় বৃত্তবন্দি রেখেছিল, তারপরও মাঝেমধ্যে দু’একটি আক্রমণ সাজালেও সেসব কাজে আসেনি।

ভুগিয়েছে আক্রমণভাগে লুইস সুয়ারেজ, মাঝমাঠে ফিলিপ্পে কুতিনহো এবং আর্তুরো ভিদালদের বারবার বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা।

তবে তারকা-মহাতারকারা নিষ্প্রভ থাকলেও বার্সেলোনাকে নির্ঘাৎ বিপদ থেকে বাঁচিয়েছেন টের স্টেগেন। পাঁচটি অন শট নিয়েও বিলবাও যে গোল পায়নি, সেজন্য টের স্টেগেনকেই ‘অভিশাপ’ দিতে পারে তারা। বলা যায়, জার্মান এ গোলকিপারই ম্যাচে প্রশংসা কুড়িয়েছেন বেশি।

খেলার  ১১তম মিনিটেই প্রথম সুযোগটি পায় বিলবাও। চিলিয়ান তারকা ভিদাল মাঝমাঠে বলের নিয়ন্ত্রণ হারালে পাল্টা আক্রমণে শানান বিলবাওয়ের ডিফেন্ডার ইউরি বের্চিচ। তবে তার বাঁকানো শট জালে পৌঁছায়নি।

১৭তম মিনিটে মার্কেল সুসায়েতার তুমুল গতির শট দারুণ নৈপুণ্যে বাঁ হাত দিয়ে ঠেকিয়ে দেন টের স্টেগেন। ২৪তম মিনিটে রাউল গার্সিয়া বাইসাইকেল শট নিলেও তা জালের দেখা পায়নি।

বার্সার সামনে উদযাপনের সুযোগ ছিল ২৬তম মিনিটে। প্রায় মাঝমাঠে থাকা মেসির কাছ থেকে এক দুর্দান্ত পাস নিয়ে সেমেদো বক্সে ঢুকে গেলে তাকে আটকাতে যান বিলবাওয়ের গোলরক্ষক। সেই সুযোগ ফিরে আসা আলগা বল মেসি প্রায় ৩০ গজ দূর থেকে শট নিলে তা গোলপোস্টের ওপর দিয়ে চলে যায়।

গোলশূন্য প্রথমার্ধে মাঝমাঠে বার্সেলোনার বল হারানোটা বেশিই চোখে পড়ছিল। দ্বিতীয়ার্ধে এসে সে জায়গায় কিছুটা গুছিয়ে নেয় ভালভার্দের দল। আক্রমণও শানাতে থাকে। কিন্তু ফল আর আসেনি।

বরং ৮২তম মিনিটে বিলবাওকেই এগিয়ে দেওয়ার সুযোগ পেয়েছিলেন ইনাকি উইলিয়ামস। তবে তার শট দুর্দান্ত রুখে দেন টের স্টেগেন।

অতিরিক্ত সময়ের শুরুতে বিলবাওয়ের ডিফেন্ডার অস্কার ডিমার্কোস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লেও বার্সেলোনা এই একজন না থাকার সুযোগও নিতে পারেনি।

গত সপ্তাহে ক্যাম্প ন্যুতে ভালেন্সিয়ার বিপক্ষে প্রথমে দুই গোল খেলেও মেসির জোড়া গোলেই ড্র নিয়ে মাঠ ছাড়তে পেরেছিল বার্সা। এবার আর জালের দেখাই মিললো না। গত ম্যাচের মতো এই ম্যাচেও এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে বর্তমান শিরোপাধারীদের।

রোববারের খেলা শেষে ২৩ ম্যাচে ১৫ জয় ও ৬ ড্রয়ে ৫১ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে ১৪ জয় ও ৩ ড্রয়ে ৪৫ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। ৪৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে দিয়েগো সিমিওনের দল অ্যাথলেতিকো মাদ্রিদ। আর ৩৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে সেভিয়া।

বাংলাদেশ সময়: ০৪২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।