ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন শেষ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১১
বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন শেষ

ঢাকা: বাংলাদেশ দলের স্বপ্ন শেষ! মানে বিশ্বকাপে খেলা হচ্ছে না। তবে একটি স্বপ্ন এখনো বেঁচে আছে, ওয়ানডে দলের মর্যাদা অর্জন।

প্লে অফ ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারাতে পারলেই শীর্ষ ছয়ে থেকে ওয়ানডে দলের স্বীকৃতি পাবে।

১০০ রানে অলআউট হয়ে যাওয়ার পরই বাংলাদেশ দলের বিশ্বকাপে খেলার সম্ভাবনার মৃত্যু হয়েছে। অত অল্প রানে যে শ্রীলঙ্কাকে চ্যালেঞ্জ জানানোর নয়, তা বুঝে গিয়েছিলেন স্বাগতিক দলের খেলোয়াড়রা। তারপরেও এমনি এমনি তো ম্যাচ ছেড়ে দেওয়া যায় না। শেষপর্যন্ত একটা লড়াই গড়ে তোলার চেষ্টা হয়েছে।

১০১ রান করতে ২৬.৩ ওভার পর্যন্ত ব্যাট করতে হয় লঙ্কানদের। উইকেটও হারিয়েছে চারটি। শুরু থেকে শেষপর্যন্ত লড়াই করে গেলেন সালমা খাতুন। ব্যাটেবলে অলরাউন্ড নৈপূন্য। আফসোস খেলায় তার মতো অন্য একজনকেও খুঁজে পাওয়া যায়নি বাংলাদেশ দলে। বিপর্যস্ত দলের ইনিংস লম্বা করতে ৭৬ বলে ৩২ রান করেছেন। উইকেট নিয়েছেন দুটি। ম্যাচ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

বাংলাদেশ দল যে ১০০ রান করেছে তার একতৃতীয়াংশ সালমার। বাকি দুই ভাগ ১০ জনের। রুমানা আহমেদ ১৭, পান্না ঘোষ ১২, লতা মন্ডল ১১, জাহানারা আলমের অপরাজিত ৬, চামেলী খাতুনের ৫, শুকতারার রহমানের ৩ এবং আয়শা আক্তারের দুই রান। সব যোগ করলে অবশ্য সালমার রানের দ্বিগুণ হয় না।

টসে জিতে ব্যাটিং নেওয়ার পর থেকেই খুড়িয়েছেন বাংলাদেশ দলের ব্যাটাররা। কৃতিত্বটা সফরকারী দলের বোলারদের যত না, স্বাগতিক দলের ব্যাটসম্যানদের ব্যর্থতা তারচেয়ে বেশি। একটা ভালো জুটিই গড়ে তুলতে পারেনি। ফলে উদেশিকা, শশিকালা এবং সুভিনি দুটি করে উইকেট নিয়ে বাংলাদেশ দলকে গুটিয়ে দিয়েছেন ৪৭ ওভারে। এই হলো ব্যাটিংয়ের অভিজ্ঞতা। এই টুর্নামেন্টে গ্রুপ পর্বে যে চারটি ম্যাচ খেলেছে তার কোনটিতেই এত অল্পরান করেনি।

শ্রীলঙ্কার কোন ব্যাটার শূন্যতে আউট হয়নি। সবচেয়ে কমরান যার তিনি দিলানী ১ রানে অপরাজিত। চামারি ২৬, অপরাজিত ব্যাটার শশিকালা ২২, ইনোকা ১৯, সান্দামালী ১৫ এবং ইয়াসোদা ৮ রান করেছেন।

এই জয়ের ফলে শীর্ষ চারে থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো শ্রীলঙ্কা। সেমিফাইনালে জিতলে শিরোপা জয়ের সম্ভাবনাও থাকবে।

বিশ্বকাপের শীর্ষ চর দলের প্রথম দুটি নিশ্চিত হয়েছে গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন থেকে। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা এবং ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ সবার আগে ২০১৩ সালে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানও বিশ্বকাপের টিকিট পেয়ে প্লে অফ ম্যাচ জিতে।

২৪ নভেম্বর দুটি সেমিফাইনাল ও দুটি প্লে অফ ম্যাচ হবে। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে পাকিস্তান। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা। প্লে অফের একটিতে খেলবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। অন্যটিতে খেলবে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ড ওয়ানডে দল। তাদের যে কোন একটিকে এবার মর্যাদা হারাতে হচ্ছে। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা পাওয়া হয়নি। এখান থেকে একটি দল ওয়ানডে মর্যাদা পাবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।