ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

তামিমের ব্যাটে ‘টর্নেডো’, রান পাহাড়ে কুমিল্লা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৯
তামিমের ব্যাটে ‘টর্নেডো’, রান পাহাড়ে কুমিল্লা ব্যাট হাতে ঝড় তুলেছেন তামিম-ছবি: শোয়েব মিথুন

প্রথমবারের মতো বিপিএলের ফাইনাল খেলতে নেমেই সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম ইকবাল। তার ঝড়ো সেঞ্চুরির ইনিংসে ভর করেই ঢাকার বিপক্ষে ৩ উইকেট হারিয়ে ১৯৯ রানের বিশাল সংগ্রহ গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তামিমের ব্যাট থেকেই আসে দলের ৭০.৮% রান!

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় চলতি আসরের ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম্যাচে টসে জিতে ফিল্ডিং বেছে নেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান।

শুরুতে ব্যাট করতে নেমে ৯ রানেই ওপেনার এভিন লুইসের উইকেট হারায় কুমিল্লা। কিন্তু অপর প্রান্ত আগলে রীতিমত ছড়ি ঘুরাতে থাকেন তামিম ইকবাল। মাঝে আনামুল ৩০ বলে ২৪ রানের ইনিংস খেলে বিদায় নেন আনামুল। শামসুরও বিদায় নেন ০ রানে। কিন্তু ব্যাটে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে যেতে থাকেন তামিম।

নিজের প্রথম বিপিএলে ফাইনালে কি ব্যাটিংটাই না করলেন তামিম। ঢাকার বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করলেন তিনি। ৬১ বলের ইনিংসে করলেন অপরাজিত ১৪১ রান। বাউন্ডারি ১০টি আর ছক্কা হাঁকালেন ১১টি! স্ট্রাইক রেট ২৩১.১৪।  

১৪ ম্যাচে ৪৬৭ রান নিয়ে চলতি আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তামিম। শীর্ষে থাকা রংপুর রাইডার্সের রাইলি রুশোর রান ৫৫৮ (১৩ ম্যাচে)।

এটি বিপিএলে তামিমের প্রথম সেঞ্চুরি। আর চলতি আসরের ষষ্ঠ। সবমিলিয়ে এটি বিপিএলের ১৮তম। তামিমের এই ইনিংস বিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ২০১৭ সালের আসরে রংপুর রাইডার্সের হয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে অপরাজিত ১৪৬ রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় তারকা ক্রিস গেইল।

তামিমের সঙ্গ দিয়ে শেষ পর্যন্ত ২১ বলে ১৭ রান নিয়ে মাঠ ছাড়েন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। তবে তামিমের সঙ্গে তার ১০০ রানের জুটি কুমিল্লাকে বড় সংগ্রহ এনে দিতে মূল ভূমিকা রাখে।

বল হাতে ঢাকার বোলারদের অবস্থা ছিল সঙ্গিন। ১ উইকেট পেতে সাকিব খরচ করেছেন ৪৫ রান আর ৪৮ রান খরচ করেছেন রুবেল হোসেন। একমাত্র ব্যতিক্রম ক্যারিবীয় স্পিনার সুনীল নারাইন। ৪ ওভার বল ঘুরিয়ে উইকেট না পেলেও মাত্র ১৮ রান খরচ করেছেন তিনি।  

তবে বল হাতে ১ উইকেট নিয়েই একটা রেকর্ড গড়া হয়ে গেছে সাকিব আল হাসানের। ১৪ ম্যাচে ২৩ উইকেট নিয়ে বিপিএলের এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি এখন এই টাইগার অলরাউন্ডার। এর আগেও ২২ উইকেটের রেকর্ডে তার নাম ছিল। চলতি আসরে ২২ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে তাসকিন আহমেদ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।