ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রিকেটার সংকটে বাংলাদেশ! 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রিকেটার সংকটে বাংলাদেশ!  বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: শোয়েব মিথুন

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টেস্ট সিরিজ শুরু হচ্ছে ১৩ ফেব্রুয়ারি থেকে। নেপিয়ারে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে স্বাগতিক নিউজিল্যান্ড ও বাংলাদেশ। এরই মধ্যে ৮ জন বাংলাদেশ ক্রিকেটার পৌঁছে গেছেন নিউজিল্যান্ডে। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এখনও শেষ না হওয়ায় যেতে পারেননি স্কোয়াডের বাকিরা।

মূল সিরিজের আগে ১০ ফেব্রুয়ারি একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে দুই দলের ক্রিকেটারদের। কিন্তু এখানেই বিপত্তি! বুধবার (৬ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ড চলে গেছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমানরা।

তাদের সঙ্গে গেছেন ম্যানেজার খালেদ মাসুদ পাইলট এবং কোচ স্টিভ রোডস।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, সম্ভাবনা আছে বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি)  রাতে মুমিনুল হক, সাদমান ইসলামের সঙ্গে মোহাম্মদ মিঠুন ও শফিউল ইসলামও ঢাকা ছাড়বেন।

বিপিএলের ফাইনাল হবে শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। ফাইনাল শেষ করে শনিবার রাতে যাবেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন । তবে তারা নিউজিল্যান্ড পৌঁছাতে ১০ তারিখ রাত হয়ে যাবে।

এখানেই প্রশ্ন আসে, তবে প্রস্তুতি ম্যাচ খেলবেন কিভাবে তারা? বা তাদের অনুপস্থিতিতে কাদের নিয়ে হবে এই ম্যাচ। একটি দল বানাতে কমপক্ষে ১১ জন তো থাকতে হবে? আর যদি প্রস্তুতি ম্যাচ বাতিল হয় সেক্ষেত্রে?

এ বিষয়ে মাশরাফির ভাষ্য, ‘আমাদের আসলে টিকিট যাদের যাদের পাওয়া যাচ্ছে আগে থেকে, বাংলাদেশ বিমান বা যেভাবেই হোক, অ্যাভেলাবেল যা পাচ্ছে সেটা দিয়ে চলে যেতে হচ্ছে। সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে যেন ১২-১৩ জন খেলোয়াড় অন্তত থাকে। স্কোয়াডে ১৬ জন আছে, এর মধ্যে বিপিএলের ফাইনাল খেলবে ৪-৫ জন।  অন্তত পক্ষে যারা আছে তারা যেন অনুশীলন ম্যাচটা ঠিক মতো খেলতে পারে। ’

‘আমাদের ব্যাটসম্যানরা ব্যাটিং করা এবং বোলাররা বোলিং করার সুযোগ পেলে ভালো হবে। যদিও খুব আদর্শ প্রস্তুতি হবে না আমাদের জন্য। বাংলাদেশে সিরিজটা হলেও একটা কথা ছিল। যেহেতু নিউজিল্যান্ডে সেহেতু আমাদের জন্য যথাযথ যে প্রস্তুতি প্রয়োজন, সেটা হয়তো হবে না। কিন্তু কিছু করার নেই। ১০ তারিখ রাতে গিয়ে পৌঁছাব। চেষ্টা করব দুই দিনে যতটা মানিয়ে নেওয়া যায় এবং সেরা খেলাটা খেলতে চাই। ’

১৩ ফেব্রুয়ারি নেপিয়ারের প্রথম ওয়ানডের পর ১৬ ও ২০ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চ ও ডানেডিনে হবে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। এরপর ২৮ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াবে টেস্ট সিরিজ।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক),তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সাব্বির রহমান।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।