ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

জিততেই হবে বাংলাদেশকে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১১
জিততেই হবে বাংলাদেশকে

ঢাকা: বিশ্বকাপে খেলার হাতছানি পেয়ে অদ্ভুত এক অনুভূতি তৈরি হয়েছে জাতীয় দলের নারী ক্রিকেটারদের মধ্যে। যেকোন মূল্যে শ্রীলঙ্কাকে হারাতেই হবে।

অবশ্যই তা ক্রিকেটীয় ভভ্যতাসভ্যতার মধ্যে থেকে করতে চায়।

আসলে একটি ম্যাচ যখন ভাগ্য নির্ণায়ক হয়ে যায় তখন খেলা আর খেলা থাকে না। খেলা হয়ে যায় যুদ্ধ। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে সেই ক্রিকেট যুদ্ধা দেখতে পাবেন দর্শকরা।

শ্রীলঙ্কা দলের অধিনায়ক দিলানী মানোদারা জোর দাবি করছেন তারাই জিতবেন এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবেন। যদিও বাংলাদেশ দলকে হালকাভাবে নিচ্ছেন না তিনি,“টুর্নামেন্ট চারটি ম্যাচ খেলে অগের চেয়ে খানিকটা উন্নতি করেছে বাংলাদেশ দল। স্বাগতিক হওয়ার সুবিধাও পাবে। আমরা তাদেরকে হালকাভাবে নিচ্ছি না। তারপরেও বলবো আগের প্রস্তুতি ম্যাচের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ম্যাচটা আমরাই জিতবো এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবো। ”

হেরে গেলে বিশ্বকাপে খেলার স্বপ্ন চুরমার হয়ে যাবে। লঙ্কান শিবির ভালো করেই জানে। এও জানে বাংলাদেশকে হারাতে হলে কিভাবে খেলতে হবে তাদেরকে। প্রতিযোগিতা শুরুর আগে বাংলাদেশ দলের বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলে সবগুলোতেই জিতেছে শ্রীলঙ্কা। প্রতিযোগিতার অন্যতম ফেভারিট তারা।

বাংলাদেশ দলের সহঅধিনায়ক শুকতারা রহমানও তাদেরকে ফেভারিটের তকমা দিয়েছেন। বলেন,“শ্রীলঙ্কা ভালো দল। ম্যাচের ফেভারিটও। আমরাও ফেভারিট হতে পারি যদি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগে ভালো করতে পারি। তা না হলে জেতা কঠিন হয়ে যাবে। তাদের ব্যাটিং আমাদের চেয়ে অনেক ‘স্ট্রং’। ”

‘বি’ গ্রুপের তৃতীয় দল হিসেবে প্লে অফে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। গ্রুপ পর্বে আয়ারল্যান্ডের মতো দলকে হারিয়ে মানসিকভাবে উজ্জীবিত স্বাগতিক ক্রিকেটাররা। “আমরা স্বপ্ন দেখছি বিশ্বকাপে খেলবো। লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদেরকে জিততে হবে। আমরা যদি জিততে চাই, জানপ্রাণ দিয়ে খেলতে হবে। তখনই সম্ভব হবে ম্যাচ জেতা। ”

অলরাউন্ড ক্রিকেট খেলে শ্রীলঙ্কা। সেখানে বাংলাদেশ দলের শক্তি বলতে ওই স্পিন বোলিং। ফিল্ডিংটাও আশানুরূপ নয়। ব্যাটিংয়ে তুলনামূলক একটু বেশিই খারাপ। শ্রীলঙ্কাকে কাবু করতে হলে স্পিনারদের বিশাল দায়িত্ব পালন করতে হবে। খাদিজা তুল কুবরাকে জ্বলে উঠতে হবে, আয়ারল্যান্ডের বিপক্ষে যেমনি জ্বলে উঠেছিলেন। অধিনায়ক সালমা খাতুন, শুকতারা, ফারজানা হককে অন্যরকম ক্রিকেট খেলতে হবে। কুবরা যেমন জানালেন,“আমার অনেক ভালো লাগছে, আগে কোথায় ছিলাম এখন কোথায় এসেছি এই কথা ভেবে। আমি আমার দেশের জন্য কিছু করে যেতে চাই। চেষ্টা করবো আমার নিজের সেরা খেলাটা খেলতে। আমরা সবাই যদি নিজেদের সেরাটা খেলতে পারি তাহলে জিততে পারবো। ”

শ্রীলঙ্কাকে হারাতে পারলে দুটি লক্ষ্য পূরণ করতে পারবে বাংলাদেশ দল। প্রথমত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। দ্বিতীয়ত ওয়ানডে দলের মর্যাদা পাবে। আর হেরে গেলে ২০১৩ সালের বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ। ওয়েনডে দলের মর্যাদার জন্য ২৪ নভেম্বর ‘এ’ গ্রুপের চতুর্থ দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে হবে। ওই ম্যাচে জিতলে শীর্ষ ছয় দলের মধ্যে থাকবে বাংলাদেশ।

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য মঙ্গলবার অন্য প্লে অফ ম্যাচে পাকিস্তান খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। জয়ী দল শীর্ষ চারে থেকে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

এরই মধ্যে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা ও ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।