ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রমজানের কারণে ছয় দিন পেছালো আফ্রিকান ন্যাশন্স কাপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
রমজানের কারণে ছয় দিন পেছালো আফ্রিকান ন্যাশন্স কাপ আফ্রিকান ন্যাশন্স কাপের ট্রফি-ছবি: সংগৃহীত

রমজানের পর মুসলিম ফুটবলারদের বিশ্রাম নেওয়ার সুবিধার্থে আফ্রিকা কাপ অব ন্যাশন্স বা আফ্রিকান ন্যাশন্স কাপের আসন্ন আসর ছয় দিন পিছিয়ে দিয়েছে দ্য কনফেডারশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)। মঙ্গলবার (২৯ জানুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল এমনটাই জানিয়েছে।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল আসর আফ্রিকান ন্যাশন্স কাপের এবারের আসর আগামী ১৫ জুন থেকে মাঠে গড়ানোর কথা ছিল।

আগামী ৪ জুন মুসলমানদের একমাসের সিয়াম সাধনা শেষ হওয়ার কথা।

আফ্রিকার মুসলিম ফুটবলারদের যথেষ্ট বিশ্রামের কথা বিবেচনা করে আফ্রিকান ন্যাশন্স কাপ মাঠে গড়াবে ২১ জুন থেকে।

রমজানে যেহেতু একমাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত টানা খাদ্য ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকতে হয়, তাই মুসলিম খেলোয়াড়দের জন্য এই সময়ে অনুশীলন করা কঠিন।

মূলত নর্থ আফ্রিকান ফুটবল ফেডারেশনের (ইউএনএএফ) পাঁচ মুসলিম প্রধান দেশ তথা মিশর, লিবিয়া, তিউনিসিয়া, আলজেরিয়া ও মরক্কোর অনুরোধে আসর পেছানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  

পরে একই অনুরোধ আসে আফ্রিকার অন্যান্য মুসলিম অধ্যুষিত দেশ যেমন নাইজেরিয়া, তানজানিয়া, সুদান, নাইজার, বুরকিনা ফাসো, মালি, সোমালিয়া, সেনেগাল, চাদ, গিনি, ইরিত্রিয়া, সিয়েরা লিওন, মৌরিতানিয়া, গাম্বিয়া, গিনি বিসাউ, জিবুতি ও কমোরোসের পক্ষে থেকেও।

২০১৯ সালের আফ্রিকান ন্যাশন্স কাপ ১৬ দলের বদলে ২৪ দল নিয়ে আয়োজিত হবে, যা টুর্নামেন্টের ইতিহাসে প্রথম।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।