ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসির নির্দেশ অমান্য করে নিষিদ্ধ রাইডু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
আইসিসির নির্দেশ অমান্য করে নিষিদ্ধ রাইডু আম্বাতি রাইডু। ছবি: সংগৃহীত

বোলিং অ্যাকশন পরীক্ষা দিতে বললেও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সে নির্দেশ মানেননি ভারতীয় অলরাউন্ডার আম্বাতি রাইডু। তাই তার বোলিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। তবে এই নিষেধাজ্ঞা শুধুমাত্র আন্তর্জাতিক ক্রিকেটে সাময়িক সময়ের জন্য।

সন্দেহজনক বোলিং অ্যাকশনের কারণে ১৪ দিনের মধ্যে রাইডুকে শুদ্ধিকরণ পরীক্ষা দেওয়ার নির্দেশ দেয় আইসিসি। কিন্তু তাতে সাড়া দেননি তিনি।

আর এ কারণেই তার বিরুদ্ধে এই শাস্তি ঘোষণা করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যদিও ঘরোয়া ম্যাচে তার বোলিংয়ের ক্ষেত্রে কোনো বাধা নেই।

চলতি মাসের ১৩ তারিখে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে রাইডুর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। রাইডুকে নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণায় সোমবার (২৭ জানুয়ারি) আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘সন্দেহজনক বোলিংয়ের অভিযোগ ওঠার প্রেক্ষিতে নির্দিষ্ট ১৪ দিনের মধ্যে সংশ্লিষ্ট ক্রিকেটার বোলিং অ্যাকশনের পরীক্ষা দেননি। যে কারণে অবিলম্বে বোলিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হল। পরীক্ষা দিয়ে নিজেকে সন্দেহমুক্ত না করা পর্যন্ত তার বোলিংয়ের ওপর এই নিষেধাজ্ঞা জারি থাকবে। ’

আইসিসি তাদের বিবৃতিতে আরও জানায়, বিধির ৪.২ ধারা অনুসারে এই পদক্ষেপ নেয়া হয়েছে। সম্পূর্ণ সন্তুষ্ট হলেই কেবল তার বোলিংয়ের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়া হবে। তবে বোলিং না করলেও ব্যাটিং করতে পারবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।