ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘গোলাপি’ প্রোটিয়াদের হারিয়ে সিরিজ সমতায় পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
‘গোলাপি’ প্রোটিয়াদের হারিয়ে সিরিজ সমতায় পাকিস্তান পাকিস্তানের জয়। ছবি: সংগৃহীত

স্তন ক্যান্সারের ব্যাপারে সচেতনতা বাড়াতে গোলাপি জার্সি পরে বেশ কয়েকটি ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত এই জার্সি পরা প্রতিটি ম্যাচেই জয় পেয়েছে দলটি। তাই এই জার্সিকে দক্ষিণ আফ্রিকার সৌভাগ্যের প্রতীক বলা হয়। তবে এবার আর ভাগ্য সহায় হলো না। গোলাপির জার্সির ম্যাচে পাকিস্তানের কাছে ৮ উইকেটে হেরে গেছে ফাফ ডু প্লেসিসের দল।

অল্প রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকে পাকিস্তানের দুই ওপেনার। ধীর গতিতেই দলের রান এগিয়ে নিতে থাকেন।

ওপেনার ইমাম উল হক ও ফখর জামান মিলে গড়েন ৭০ রানের জুটি। তবে এই জুটি ভেঙে ব্যক্তিগত ৪৪ রানে ফেরেন ফখর। তাকে ফিরিয়ে দেন ইমরান তাহির।

জয়ের জন্য কিছুটা দূরে থাকতে ইমাম উল হক ফিরে না গেলে পাকিস্তানের জয়টা আসতো ৯ উইকেটের। কিন্তু ৯১ বলে ৭১ রান করে ইমাম ফিরে যাওয়ার ৮ উইকেটের জয়ে সিরিজ সমতায় ফেরে পাকিস্তান। বাবর আজম ৪১ রানে ও মোহাম্মদ রিজওয়ান ৪ রানে অপরাজিত থাকেন।

রোববার (২৭ জানুয়ারি) জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ওয়ানডেতে স্বাগতিকদের মাত্র ১৬৪ রানে অলআউট করে দেয় পাকিস্তান। গোলাপি জার্সিতে প্রোটিয়াদের প্রথম পরাজয়ের স্বাদ দেয়ার পাশাপাশি পাঁচ ম্যাচ সিরিজে সমতায়ও ফেরায় সফরকারীরা।

ম্যাচে টসে জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠান পাকিস্তানে অধিনায়কের দায়িত্ব পালন করা শোয়েব মালিক। আগে ব্যাট করতে নেমে শুরুতে থেকেই যাওয়া আসার মিছিলে যোগ দেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। নিজের শততম মাইলফলকের ম্যাচে শূন্যরানে ফেরেন কুইন্টন ডি কক। দলীয় ১৮ রানে ডি ককের সঙ্গে ফেরেন রেজা হেন্ডরিকসও (২)।

তৃতীয় উইকেট জুটিতেই অধিনায়ক ফাফ ডু প্লেসিস এবং অভিজ্ঞ হাশিম আমলার ১০১ রানের জুটি দলকে নিয়ে যায় কিছুটা সম্মানজনক স্কোরে। তবে দলীয় ১১৯ রানের মাথায় ও ব্যক্তিগত ৫৯ রানে ফেরেন ডু প্লেসিস।

৫৭ রানে আমলা ফেরার পর মাত্র ৪৫ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। মাত্র ১৬৪ রানেই শেষ স্বাগতিকদের ইনিংস।

বল হাতে একাই ৪ উইকেট তুলে নেন পাকিস্তানের ২৫ বছর বয়সী বাঁহাতি পেসার উসমান শিনওয়ারি। এছাড়া শাহীন শাহ আফ্রিদি ও শাদাব খান নেন ২টি করে উইকেট। আর ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমির নেন ১টি করে উইকেট।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।