ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

অধিনায়কের চাওয়াতেই নিউজিল্যান্ড সফরে সাব্বির

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
অধিনায়কের চাওয়াতেই নিউজিল্যান্ড সফরে সাব্বির সাব্বির রহমান- ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

মিরপুর থেকে: মাঠে পারফরম্যান্সের থেকেও মাঠের বাইরে বেশি সমালোচিত সাব্বির রহমান রুম্মান। তেমনই এক ঘটনার শাস্তি হিসেবেই বাংলাদেশ জাতীয় দল থেকে ৬ মাসের নিষেধাজ্ঞায় পড়েন এই ব্যাটসম্যান। হিসেব মতে সেই শাস্তি শেষ হওয়ার কথা চলতি বছরের মার্চের ১ তারিখে। কিন্তু সেই নিষেধাজ্ঞা শেষ হয়ে যাওয়ার আগেই নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে স্কোয়াডে তার নাম অন্তর্ভূক্তি প্রশ্ন তুলেছে।

বুধবার (২৩ জানুয়ারি) নিউজিল্যান্ড সফরের জন্য ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করেন নির্বাচক মণ্ডলী। তিন ওয়ানডে ও তিন টেস্টের সফরের জন্য ৮ ফেব্রুয়ারি দেশ ছাড়বে বাংলাদেশ দল।

১৩ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াবে এই সিরিজ। সিরিজের ওয়ানডে স্কোয়াডে ফিরেছেন সাব্বির রহমান রুম্মান, তাসকিন আহমেদ।

অফফর্ম ও ইনজুরিতে অনেকদিন জাতীয় দল থেকে বাইরে থাকলেও বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তার পারফরমেন্সে সন্তুষ্ট হয়েই দলে জায়গা পেয়েছেন তিনি। কিন্তু শাস্তির মধ্যে থাকার পরও কেনো সাব্বির দলে এই নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় নির্বাচক মণ্ডলীকে।    

সাংবাদিকদের প্রশ্নের এক পর্যায়ে মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমাদের দল নির্বাচনের একটা প্রক্রিয়া থাকে।  সেই হিসেবে তার শাস্তি এক মাস কমিয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত আনা হয়েছে। এটা তো ডিসিপ্লিনারি কমিটির ব্যাপার। জানুয়ারির ৩১ তারিখের পর থেকে সে অ্যাভেলেভল। এটা আপনাদের বলা হয় নি, ওর শাস্তি এক মাস কমিয়ে আনা হয়েছে। সুতরাং ওভাবেই আমরা চিন্তা করে তাকে নিয়েছি। ’

কিন্তু একজন শাস্তিপ্রাপ্ত ক্রিকেটারকে দলে ফেরানো অন্যান্যদের জন্য কতোটা ভালো বার্তা দেয় বা কেনো এমন সিদ্ধান্তে গেলেন নির্বাচক মণ্ডলী? এমন প্রশ্নে নান্নু বলেন, ‘সাব্বিরের পারফর্মেন্স, আমি পরিস্কার করে দেই। এটা সম্পূর্ণ আমাদের অধিনায়কের পছন্দের। ও খুব জোরালো ভাবে আমাদেরকে দাবি জানিয়েছে। এবং আমরা দুজনই এই পক্ষে অ্যাগ্রি করেছি। ওরা এমন একজনকে চাচ্ছে যারা লোয়ার মিডেল অর্ডারে ফাস্ট বোলারকে সামলাতে পারবে। বিশ্বকাপের প্ল্যান করে, নিউজিল্যান্ডের প্ল্যান করেই ওকে নেয়া হয়েচ্ছে। দেখা যাক, অধিনায়ক যথেষ্ট আত্মবিশ্বাসী তাঁর ব্যাপারে। আমিও আশাবাদি সে ফিরে আসবে। ’

গেলো বছর জুলাইয়ে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে খেলেন সাব্বির। ঘরোয়া ক্রিকেটে খেললেও নেই তেমন রান। বিপিএলের প্রথমদিক থেকেও তার ব্যাটে রান না এলেও সবশেষ রংপুর রাইডার্সের বিপক্ষে তার ব্যাট থেকে আসে ৮৫ রান।  

নান্নু বলেন, 'কিছু কিছু ব্যাপার আছে, যারা আগে পারফর্ম করেছে, ডোমেস্টিকে খেলে যাচ্ছে। বিপিএল একটা আন্তর্জাতিক মানের টুর্নামেন্টের মতই, এখানে অনেক বিদেশি ক্রিকেটার খেলছে। এখানে ওর পারফর্মেন্স একটু গননা করা যায়। এমন না যে একদম ফেলে দেয়া যায়। এই জায়গা থেকে ক্যাপ্টেন টিম ম্যানেজমেন্টের প্ল্যান থাকে, তখন নির্বাচকদের সেই প্ল্যানের সাথে অবশ্যই যেতে হয়। সেই হিসেবে ক্যাপ্টেন কোচ যখন জানিয়েছে তখন আমাদের সেই অনুযায়ী যেতে হয়েছে।  '

নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, নাঈম হাসান, সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।